জামালপুর জিলা স্কুলে ভর্তি জটিলতা, শিক্ষার্থী-অভিভাবকদের ক্ষোভ

জামালপুর জিলা স্কুলে ভর্তি জটিলতা সৃষ্টি হয়েছে। লটারিতে উত্তীর্ণ হয়েও বয়স সংক্রান্ত সমস্যায় ভর্তি হতে পারছে না কোমলমতি শিক্ষার্থীরা।

এতে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি নিয়ে মঙ্গলবার (২১ ডিসেম্বর) জামালপুর শহরের শিল্পকলা একাডেমির সামনের প্রধান সড়কে শিক্ষার্থীরা বিভাগীয় কমিশনার ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রবেশ পথ অবরোধ ও মানববন্ধন করেন।

জিলা স্কুল সূত্র জানায়, জামালপুর জিলা স্কুলে ২৫ নভেম্বর তৃতীয় শ্রেণিতে প্রভাতি শাখায় ৫৯ জন ও দিবা শাখায় ৫৬ এবং ষষ্ঠ শ্রেণিতে প্রভাতি শাখায় ৪৩ জন ও দিবা শাখায় ৫৩ জন শিক্ষার্থী ভর্তির জন্য অনলাইনে আবেদন আহ্বান করা হয়। দুটি শ্রেণিতেই অনলাইনে লটারি প্রক্রিয়ার মাধ্যমে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তি করার কথা। সে মোতাবেক ১৫ ডিসেম্বর সারাদেশে একযোগে লটারি হয়। লটারিতে উত্তীর্ণ তৃতীয় ও ষষ্ঠ শ্রেণির কিছু ছাত্র-ছাত্রীর বয়স সংক্রান্ত জটিলতা দেখা দেয়। নীতিমালা অনুযায়ী এসকল শিক্ষার্থীদের বয়স কম। পরীক্ষায় উত্তীর্ণ হলেও স্কুল কর্তৃপক্ষ তাদের ভর্তি নেয়নি। 

নীতিমালা অনুযায়ী জানা গেছে, তৃতীয় শ্রেণিতে ভর্তি হতে হলে শিক্ষার্থীর বয়স কমপক্ষে আট বছর এবং ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বয়স কমপক্ষে ১১ বছর হতে হবে।

শিক্ষার্থীদের অনলাইনে আবেদনের সময় বয়সসংক্রান্ত জটিলতা বাধা হয়ে দাঁড়ায়নি এবং যথাযথভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বয়স জটিলতা নিয়ে উত্তীর্ণ হলেও ভর্তির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়। ফলে ক্ষোভ ছড়িয়ে পড়ে। বঞ্চিতরা ভর্তির সুযোগ চেয়ে সোমবার (২০ ডিসেম্বর) মানববন্ধন করে অভিভাবকরা।

অভিভাবকদের অভিযোগ, যথাযথ ভর্তি নির্দেশনা মেনে আবেদন করে লটারিতে উত্তীর্ণ হয়েছে তাদের সন্তানরা। কোমলমতি শিশুদের শিক্ষার অধিকার বাস্তবায়ন না হওয়া পর্যন্ত রাজপথে থাকার ঘোষণা দেন তারা।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মো. শফিকুল রেজা বিশ্বাস, ময়মনসিংহ রেঞ্জ উপ-মহাপুলিশ পরিদর্শক ব্যারিস্টার মো. হারুন অর রশিদ, বিজিবি ময়মনসিংহে সেক্টর কমান্ডার কর্নেল মো. মাহমুদুর রহমান পিএসসি, জামালপুর জেলা প্রশাসক মোর্শেদা জামান ও পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ জামালপুর জেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে আইন শৃঙ্খলা সংক্রান্ত সভায় যোগদানকালে শিল্পকলার প্রধান ফটকের মাটিতে শুয়ে কোমলমতি শিশুরা পথ অবরোধ করে ভর্তির দাবি ও লিখিত আবেদন জানায়।

অভিভাবক মো. সোলায়মান আরজু জানান, সরকারের বেঁধে দেয়া সকল নীতিমালা অনুসরণ করে আমরা আবেদন করেছি এবং আমার ছেলে লটারিতে উত্তীর্ণ হয়েছে কিন্তু স্কুল কর্তৃপক্ষ বলছে বয়স কম হওয়ায় ভর্তি করা যাবে না।

অভিভাবক লুৎফা আক্তার বলেন, আমার ছেলে শারীরিক প্রতিবন্ধী কোঠায় উত্তীর্ণ হয়েছে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ বলছে তার বয়স সাত দিন কম, তাই ভর্তি করা যাবে না।

অভিভাবকদের দাবি, শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে যে বয়সসীমা দেয়া আছে স্কুল কর্তৃপক্ষ বলছে সেটার সংশোধন করা হয়েছে।

এব্যাপারে জামালপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) হালিমা খাতুন বলেন, ডিসি স্যার এখনো আমাকে কোনো ধরনের সিদ্ধান্ত দেয়নি। তিনি যে সিদ্ধান্ত দেবেন সে অনুযায়ী কাজ করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //