শীত মওসুমে প্রায় ২০ কোটি টাকার হাঁস বেচাকেনা হয়

প্রতি বছর শীত মওসুমে লক্ষ্মীপুরে প্রায় ২০ কোটি টাকার হাঁস ক্রয়-বিক্রয় হয়ে থাকে। এ কারণে এলাকাবাসীর জন্য নতুন আয়ের মওসুম হিসেবে পরিগণিত হয়েছে শীতকালটি। 

লক্ষ্মীপুর সদর উপজেলার পোদ্দার বাজারের হাঁস মুরগি ব্যবসায়ী জহির জানান, নভেম্বর মাসের ২য় সপ্তাহ থেকে প্রতি হাটের দিন প্রায় ৫শ’ হাঁস ক্রয়-বিক্রয় হচ্ছে। এভাবে চলতে থাকলে শীত মওসুমে বাজারে প্রায় ১০ হাজার হাঁস বিক্রি হবে বলে তার ধারণা। যেগুলোর বাজার মূল্য দাঁড়াবে কমপক্ষে ৪০ লাখ টাকা। এদিন বাজারে প্রতিজোড়া হাঁস ৮শ’ থেকে ১৮শ’ টাকা বিক্রি হচ্ছিল। 

বাজার ইজারাদাররা দাবি করে বলেন, মৌসুমে জেলার বাজারগুলোতে প্রায় ২০ কোটি টাকার হাঁস বিক্রি হয়।

স্থানীয়ভাবে জানা যায়, জেলাজুড়ে হাঁসের ব্যাপক চাহিদা থাকলেও, মূলত হাঁস পালিত হয় জেলার- উপকূলীয় রামগতি, কমলনগর ও রায়পুর উপজেলায়। এ সব উপজেলার চরাঞ্চলের প্রতি বাড়িতে গৃহিণীরা হাঁস পালন করে শীতে বিক্রি করে থাকেন। বাজারে পুরুষ হাঁস একজোড়া ১৬শ’থেকে ২ হাজার টাকায় বিক্রি হয়। অন্যদিকে খামারের হাঁস প্রতি জোড়া ৮শ’ থেকে ১২শ’ দামে বিক্রি হয়। বাজারে পুরুষ হাঁসের চাহিদা বেশি থাকে। 

জেলা পশু সম্পদ কার্যালয় থেকে জানা যায়, লক্ষ্মীপুরের ২শ’থেকে ৩ হাজার হাঁস পালন করে এমন খামার রয়েছে ১৭০টি। এ ছাড়া প্রায় বাড়িতে নারীরা হাঁস পালন করে থাকেন। হাঁসের চাহিদা ও বাজার নিয়ে কথা হয়, উপকূলীয় কমলনগর উপজেলার ফজু মিয়ার হাট এলাকার বাসিন্দা সফি উল্ল্যাহ্র সঙ্গে। 

তিনি জানান, ওই বাজারে মওসুমজুড়ে প্রায় ২০ হাজার হাঁস বিক্রি হয়। যেগুলোর বাজারমূল্য কমপক্ষে ৮০ লাখ টাকা। শীত মৌসুমে লক্ষ্মীপুর জেলার বিভিন্ন হাট বাজারে হাঁস ক্রয়-বিক্রয়ের চিত্র এখন এমনই। 

কমলনগর উপজেলার চর পাগলা গ্রামের যুবক মাসুদ আলম জানান, তিনি একটি হাঁসের খামার দিয়েছিলেন ডিম উৎপাদনের জন্য; কিন্তু গত বছর ডিমের ১২শ’ হাঁস বিক্রি করে দিয়েছেন। গত বছর হাঁস বিক্রি থেকে প্রায় ৩ লাখ টাকা আয় করেন তিনি। 

কমলনগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আক্তারুজ্জামান জানান, লক্ষ্মীপুর জেলায় বহু হাট বাজার থাকলেও হাঁস ক্রয়-বিক্রয় হয় জেলায় এমন বাজার রয়েছে প্রায় ৫০টি। ওই সব বাজারে হাটের দিন গড়ে প্রায় ৩-৪শ’ হাঁস বিক্রি হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //