ঝড়ে দুবলার চরে ২ কোটি টাকার শুটকির ক্ষতি

হঠাৎ বৃষ্টি ও ঝড়ে সুন্দরবনের দুবলার চরে অন্তত দুই কোটি টাকার শুটকির ক্ষতি হয়েছে। গত শুক্রবার (৪ ফেব্রুয়ারি) রাত ১১টার পরে মাত্র ১০ মিনিটের ঝড়ে বঙ্গোপসাগর সংলগ্ন পাঁচটি চরের শুটকির এই ক্ষতি হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেন। এই নিয়ে চলতি মৌসুমেই পর-পর দুইবার ক্ষতির মুখে পড়লেন শুটকিপল্লীর জেলে ও ব্যবসায়ীরা।

দুবলার চর শুটকিপল্লী থেকে মুঠোফোনে ব্যবসায়ী শেখ আবু তাহের বলেন, শুক্রবার রাত ১১টার দিকে হঠাৎ করে বৃষ্টির সাথে ঝড় শুরু হয়। মাত্র ১০ মিনিটের  ঝড়ে প্রক্রিয়াজাতের জন্য রাখা শুটকির মাচাগুলো লন্ডভন্ড করে দেয়। বৃষ্টির পানিতে ভিজে নষ্ট হয়েছে খোলা আকাশের নিচে থাকা বিভিন্ন  প্রকার শুটকি মাছ। 


বেলায়েত হোসেন বলেন, শুক্রবার রাতে হঠাৎ বৃষ্টি ও ঝড় সুন্দরবনের বিভিন্ন চরে আঘাত হানে। এতে শুটকির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে আমরা ধারণা করছি, অন্তত দুই কোটি টাকার শুটকি নষ্ট হয়ে গেছে। 

এর আগে ২০২১ সালের ডিসেম্বর মাসেও ঘুর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দুই কোটি টাকার শুটকির ক্ষতি হয়। বার বার এমন প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা। 

কিভাবে এই ক্ষতি কাটিয়ে উঠবো তা নিয়ে দুঃশ্চিন্তায় পড়েছেন শুটকিপল্লীর জেলে ও ব্যবসায়ীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //