সেন্টমার্টিনে জাহাজ চলাচলে নিষেধাজ্ঞা

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এর প্রভাবে উপকূলে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। এর জেরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী।

তিনি বলেন, পর্যটকবাহী জাহাজগুলো সেন্টমার্টিন থেকে এরই মধ্যে ফিরে এসেছে। আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) টেকনাফ বা কক্সবাজার থেকে আর কোনও জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যাবে না। 

তিনি আরও বলেন, আবহাওয়ার পরিস্থিতি যতদিন ভালো না হচ্ছে, ততদিন এ নিষেধাজ্ঞা জারি থাকবে। কক্সবাজার, চট্টগ্রাম ও টেকনাফ থেকে সেন্টমার্টিন দ্বীপে মোট আটটি পর্যটকবাহী জাহাজ চলাচল করে। 

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রট আবু সুফিয়ান জানান, গতকাল রবিবার (২০ ফেব্রুয়ারি) বিকেল থেকে বিরূপ আবহাওয়া বিরাজ করছে। এর মধ্যে কক্সবাজার উপকূলে ৩নং সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। সে কারণে নিরাপত্তার বিষয় বিবেচনায় এনে সেন্টমার্টিন নৌ-রুটে পর্যটকবাহী সব জাহাজ চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আপাতত সোমবার একদিনের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আবহাওয়ার পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত দেওয়া হবে। 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, দ্বীপের ১৫৪টি হোটেল ও কটেজে এই মুহূর্তে আনুমানিক দুই হাজারের বেশি পর্যটক অবস্থান করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //