ঝুটনের ব্যাটারিচালিত বিমান

মানবিক বিভাগের ছাত্র ঝুটন অক্লান্ত পরিশ্রম কাজে লাগিয়ে ব্যাটারিচালিত বিমান তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন সবাইকে। সে এই বিমান সফলভাবে আকাশে ৩০ থেকে ৪০ মিনিট উড়াতে ও মাটিতে নামাতে পেরেছে। আর ফেসবুক, গুগলের সহায়তায় প্রায় ২৫ থেকে ৩০ দিনের মধ্যেই সে তৈরি করেছে ব্যাটারিচালিত এই বিমান। তার এই উদ্ভাবনী আবিষ্কার দেখে উৎফুল্ল তার পরিবার পরিজন ও এলাকাবাসী। 

ডিজিটাল যুগে বর্তমান অস্থির সময়ে ও করোনার মহামারিতে তরুণ প্রজন্ম ও শিক্ষার্থীরা যেখানে টিকটক, লাইকি, মোবাইল গেমসে আসক্ত সেই সময় দেশের কৃষকদের কথা চিন্তা করে তৈরি করেছে বিমান। যা তরুণ সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা। প্রত্যন্ত এলাকা থেকে ছুটনের মতো আরও তরুণ উঠে আসার জন্য সরকারের সহযোগিতা করা প্রয়োজন বলে মনে করছেন উপজেলার সচেতন মহল। 

ঝুটন সম্রাট যিশু সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার পলাশ ইউনিয়নের প্যারীনগরের প্রত্যন্ত গ্রামের মেধাবী উদ্যোক্তা তরুণ। তার বাবা গোপেন্দ্র চন্দ্র দাস (৫৫) খেটে-খাওয়া দিনমজুর ও মা ইলা রাণী দাস (৪০) গৃহিণী। তিন ভাইবোনের মধ্যে ঝুটন দ্বিতীয়। বিশ্বম্ভরপুর উপজেলার দিগ্রেন্দ্র বর্মণ সরকারি ডিগ্রি কলেজের মানবিক বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র এই তরুণটির প্রবল ইচ্ছে বিমানটির মাধ্যমে জমিতে সহজে কীটনাশক ও সার প্রয়োগ করতে। যার ফলে কৃষকদের কষ্ট কমবে বলে মনে করছে কৃষি বিভাগও। 

গত এক মাস পূর্বে এই ব্যাটারিচালিত বিমান তৈরি করতে তিনি ব্যবহার করেছেন কর্কসিট দিয়ে তিনফুট লম্বা ও চার ফুট ডানাবিশিষ্ট একটি বিমান তৈরি করে। মূল বডিতে ট্রান্সমিটার রিসিভার লিপো ব্যাটারি ও কন্টিলিং করার জন্য চারটি সাচবো মোটর ব্যবহার করেছেন। 

পরিবারের লোকজন ও তার বন্ধুরা জানায়, ছোটবেলা থেকে নতুন কিছু আবিষ্কার করার প্রচেষ্টায় লিপ্ত থাকত সার্বক্ষণিক; কিন্তু পারিবারিক অসচ্ছ্বলতা তার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। এরপর তিনি স্কুলে যাতায়াতের খরচ বাঁচিয়ে নানান ধরনের সরঞ্জাম কিনে তৈরি করেছেন স্পিড বোর্ড, কখনো ড্রোন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //