ব্যাটারিচালিত রিকশা শ্রমিকদের বিক্ষোভে 'অচল' বরিশাল শহর

ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশার পার্কিং স্ট্যান্ড নির্ধারণ, অযথা শ্রমিক হয়রানি-মামলা-নির্যাতন বন্ধ ও নীতিমালা চূড়ান্ত করে অবিলম্বে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এতে সদর রোড, গির্জামহল্লা, চকবাজারসহ শহরের প্রধান প্রধান সড়কগুলোতে তীব্র যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পরতে হয় স্কুল-কলেজ শিক্ষার্থী এবং অফিসগামী মানুষের।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় নগরীর অশ্বিনী কুমার টাউন হল সংলগ্ন সদর রোডে এই অবরোধ কর্মসূচির আয়োজন করে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান-ইজিবাইক চালক সংগ্রাম পরিষদ।

এর আগে সংগ্রাম পরিষদের জেলা শাখার সংগঠক ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলার সাধারণ সম্পাদক মানিক হাওলাদারের সভাপতিত্বে বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য রাখেন রিকশা-ভ্যান-ইজিবাইক চালক-শ্রমিক সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহবায়ক খালেকুজ্জামান লিপন, সদস্য সচিব ইমরান হাবিব রুমন, কেন্দ্রীয় উপদেষ্টা ও বাসদ বরিশাল জেলার সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী, রিকশা-ভ্যান চালক-শ্রমিক ইউনিয়নের সভাপতি দুলাল মল্লিক, ইজিবাইক সংগ্রাম পরিষদের ২১ নম্বর ওয়ার্ড সভাপতি মো. ফজলু, ২ নম্বর ওয়ার্ডের সভাপতি মো. পলাশ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকশা লাইসেন্সের দাবিতে দীর্ঘ একযুগের আন্দোলনে ফলে একটি নীতিমালা প্রণয়ন হলেও এখন পর্যন্ত এসব যানবাহনের লাইসেন্স আলোর মুখ দেখিনি। বরঞ্চ প্রতিনিয়ত অযৌক্তিকভাবে মামলা দিয়ে এসব যানের শ্রমিকদের হয়রানি করা হচ্ছে।’

তারা বলেন, ‘ইজিবাইক বা ব্যাটারিচালিত যানবাহনের পার্কিং করার জায়গা নির্দিষ্ট না করে যেকোনো জায়গা থেকে গাড়ি ধরে রং পার্কিংয়ের মামলা দেয়া হচ্ছে। মামলা দিয়ে ২০ দিন থেকে একমাস পর্যন্ত গাড়িগুলো আটকে রাখা হচ্ছে। তাছাড়া এখনো একদল দালালচক্র উচ্চহারে টাকা নিয়ে কম সময়ে গাড়ি ছাড়ার ব্যবস্থা করছে।’

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, ‘যানজট নিয়ন্ত্রণের জন্য রাস্তাঘাট প্রশস্ত না করে বা বাইপাস সড়ক নির্মাণ না করে শুধু ইজিবাইকের শ্রমিকদের ওপর এই হয়রানি এক ধরনের জুলুম-নির্যাতন ছাড়া আর কিছু নয়। এসময় বক্তারা অবিলম্বে ব্যাটারিচালিত ইজিবাইক ও অন্যান্য যানবাহনের ওপর হয়রানি-নির্যাতন বন্ধের পাশাপাশি নীতিমালা প্রণয়ন করে অবিলম্বে ব্যাটারিচালিত যানবাহনের লাইসেন্স প্রদানের দাবি জানান।

এদিকে, বিক্ষোভ চলাকালে শ্রমিকরা বিভিন্ন ব্যানার এবং প্ল্যাকার্ড নিয়ে সদর রোডে অবস্থান নেয়। এসময় তারা দাবি আদায়ের লক্ষ্যে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। অবরোধ করে বিক্ষোভের কারণে শহরজুড়ে সীমাহীন যানজট সৃষ্টি হয়। সমাবেশ শেষে বিক্ষোভকারীরা নগরীতে একটি মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //