যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ

২০০ কোটি টাকা ব্যয়ে ওভারহোলিং শেষে উৎপাদনে যেতে না যেতেই ফের যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে যমুনা সার কারখানায় (জেএফসিএল)।

ফলে আজ রবিবার (২৭ মার্চ) সকাল থেকে কেপিআই-১ মানসম্পন্ন দেশের বৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী এ প্রতিষ্ঠানে সার উৎপাদন বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

জেএফসিএল সূত্র জানায়, জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিতে অবস্থিত যমুনা সার কারখানার ইউরিয়া প্লান্টের বয়লারে ত্রুটি দেখা দেয়। পরে যান্ত্রিক ত্রুটি সারাতে রবিবার সকাল ৭টার দিকে কারখানায় সার উৎপাদন বন্ধ করা হয়। এর আগে গতবছরের শেষদিকে টানা দুইমাস কারখানার উৎপাদন বন্ধ করে ওভারহোলিং করা হয়। যার পেছনে ব্যয় হয় ২০০ কোটি টাকা।

অভিযোগ রয়েছে, কারখানার অসাধু কর্মকর্তা, সিবিএ ও স্থানীয় ক্ষমতাসীন দলের নেতাদের যোগসাজশে শক্তিশালী সিন্ডিকেট ওভারহোলিংয়ের সিংহভাগ অর্থ ভুয়া বিল-ভাউচারে লোপাট করে। নামেমাত্র কিছু বৈদেশিক যন্ত্রপাতি ক্রয় করে বাকি কারখানার পুরাতন যন্ত্রাংশ ঘষামাজা এবং কয়েকজন বিদেশি প্রকৌশলী আনলেও অধিকাংশ নিজস্ব জনবল দিয়ে ওভারহোলিং শেষ করা হয়। ওভারহোলিং শেষে কারখানা পুরোদমে উৎপাদনে গেলেও ফের যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন কারখানা বন্ধের বিষয়টি রবিবার বিকেলে নিশ্চিত করে জানান, কারখানার একটি বয়লার মেরামতের জন্য পূর্ব ঘোষণা অনুযায়ী উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে। মেরামত শেষে উৎপাদনে যেতে ২০-২২ দিন সময় লাগতে পারে। এসময়টুকু যথেষ্ট সার মজুত থাকায় কোনো সঙ্কট দেখা দেবে না বলেও তিনি জানান।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //