পাহাড়ের প্রধান সামাজিক উৎসবের আনুষ্ঠানিকতা শুরু

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি নৃ-গোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু, সাংলান-১৪২৮ ও বাংলা নববর্ষ-১৪২৯ এর আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। পাহাড়ের নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীগুলোর ঐতিহ্যবাহী এই উৎসবের আনুষ্ঠানিকতা উপলক্ষে জেলা শহরের বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

আগামীকাল মঙ্গলবার (৪ এপ্রিল) বিকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে জেলা শহরের কলেজ গেইট এলাকা থেকে একটি শোভাযাত্রা শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে শুরু হয় বিভিন্ন নৃ-গোষ্ঠীর শিল্পীদের পরিবেশনায় নৃত্যসহ অন্যান্য সাংস্কৃতিক আয়োজন। 


শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে চাকমা, মারমা, ত্রিপুরাসহ অন্যান্য জনগোষ্ঠীর তরুণ-তরুণীরা নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধানসহ বিভিন্নভাবে নিজস্ব সংস্কৃতিকে তুলে ধরেছেন।


বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙ্গামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি। এসময় বিভিন্ন পাহাড়ি নৃ-গোষ্ঠীর বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //