ছয় দাবিতে রানা প্লাজার আহত শ্রমিকদের বিক্ষোভ

শ্রমিকদের পুনর্বাসন ও দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ করেছেন সাভারের ধসে পরা রানা প্লাজার আহত শ্রমিকরা।

আজ শুক্রবার (৮ এপ্রিল) সকাল ১০টার দিকে উপজেলার বাজার বাসস্ট্যান্ড এলাকায় ধসে পরা রানা প্লাজার সামনে আহত শ্রমিকদের সংগঠন 'সাভার রানা প্লাজা সারভাইভার্স অ্যাসোসিয়েশন' আয়োজিত এক বিক্ষোভ কর্মসূচি থেকে এসব দাবি জানানো হয়। 

দাবিগুলো হচ্ছে, রানা প্লাজায় আহত শ্রমিকদের এক জীবনের ক্ষতিপূরণ, শ্রমিকদের পুনর্বাসন, আজীবন  চিকিৎসার ব্যবস্থা, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, সকল দোষীদের সম্পত্তি বাজেয়াপ্ত করা ও ২৪শে এপ্রিলকে শ্রমিক হত‍্যাকাণ্ড দিবস ঘোষণা করা।

কর্মসূচিতে অংশ নেয়া আহত শ্রমিক নিলুফার ইয়াসমিন বলেন, রানা প্লাজার ৫ম তলায় কাজ করতেন তিনি। রানা প্লাজা ধ্বসের ঘটনায় পা, কোমর, মেরুদণ্ড এবং মাথায় আঘাত প্রাপ্ত হয়ে মানবেতর জীবন যাপন করছেন। অর্থাভাবে চিকিৎসা চালাতে পারছেন না। 

নিলুফার বলেন, অমার অসুস্থতার কারণে ৫ বছর ধরে আমার স্বামী আমায় ছেড়ে চলে গেছে। পঙ্গু শরীর নিয়ে মানবেতর জীবন যাপন করছি। বাধ্য হয়ে  অল্পবয়স্ক ছেলেকে কাজে পাঠিয়েছি। শুধু আমি না আমাদের মত হাজারো আহত শ্রমিক মানবেতর জীবন যাপন করছেন। 

সাভার রানা প্লাজা সার্ভাইভার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও রানা প্লাজায় আহত শ্রমিক মাহমুদুল হাসান হৃদয় বলেন, ২০১৩ সালে রানা প্লাজা ধসের ঘটনায় আমাদের ১১৩৬জন সহকর্মী মারা যায় এবং আমরা হাজার হাজার শ্রমিক আহত হই। দীর্ঘদিন অতিবাহিত হলেও আমাদের দাবিগুলো পূরণ হয়নি।

রানা প্লাজায় আহত শ্রমিকদের এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে, শ্রমিকদের পুনর্বাসন নিশ্চিত করতে হবে, আজীবন চিকিৎসার ব্যবস্থা নিশ্চিত করতে হবে, দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে, সকল দোষীদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে এবং ২৪শে এপ্রিলকে শ্রমিক হত‍্যাকাণ্ড দিবস ঘোষণা করতে হবে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //