হাওড়ে আতঙ্ক : ধান কাটার পরামর্শ

সিলেটে নদ-নদীসহ হাওড়াঞ্চলে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে বন্যার আশঙ্কা দেখা দেওয়ায় এসব এলাকার ধান দ্রুত কাটার পরামর্শ দিয়েছেন কর্মকর্তারা।

খোঁজ নিয়ে জানা যায়, সম্প্রতি সিলেটের নদ নদীগুলো পানি বাড়তে শুরু করেছে। সিলেটে বৃষ্টিপাত না থাকলেও দেশের উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চল, তৎসংলগ্ন ভারতের আসাম এবং মেঘালয়ে প্রতিদিন বৃষ্টি হওয়ায় ক্রমাগত পানি বৃদ্ধি পাচ্ছে। আর সেই পানি স্থানীয় বাঁধ ভেঙ্গে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করছে।

আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, আগামী রবিবার (১৭ এপ্রিল) পর্যন্ত ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ কারণে সুনামগঞ্জের সুরমা, কুশিয়ারা, যাদুকাটার কয়েকটি পয়েন্টের পানি বিপদসীমা অতিক্রম করতে পারে।

এ অবস্থায় জেলার সব কৃষককে যত দ্রুত সম্ভব ধান কেটে ফেলার জন্য অনুরোধ করেছেন জেলা প্রশাসকরা।

সম্প্রতি জেলা প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর ও অন্যান্য বৈশ্বিক আবহাওয়া সংস্থাসমূহের পূর্বাভাস অনুযায়ী ১০ এপ্রিল থেকে ১৭ এপ্রিল পর্যন্ত বাংলাদেশের উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চল, তৎসংলগ্ন ভারতের আসাম এবং মেঘালয়ে ভারী বৃষ্টিপাতের ফলে সুরমা, কুশিয়ারা, যাদুকাটার কয়েকটি পয়েন্টের পানি বিপদ সীমানা অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। এ অবস্থায় সকলকে সর্বাধিক অগ্রাধিকার সহকারে যত দ্রুত সম্ভব ধান কেটে ফেলার নির্দেশনা দেওয়া হলো।

এতে আরো বলা হয়, কোথাও কোনো স্থানে যদি ফসল রক্ষা বাঁধে ফাটল দেখা দেয় অথবা বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা দেখা দেয় যত দ্রুত সম্ভব স্থানীয় প্রশাসন এবং জনপ্রতিনিধিদের অবহিত করার জন্য নির্দেশনা প্রদান করা হলো।

সিলেট আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী সম্প্রতি জানিয়েছিলেন, সিলেট এবং উজানে বৃষ্টিপাত হতে পারে। এ অনুযায়ী গত দুদিন ধরে সিলেটে বৃষ্টিপাত হচ্ছে। এ কারণে বাড়বে সুরমা-কুশিয়ারা নদীর পানি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //