খাগড়াছড়িতে শেষ হলো পূর্ণিমার চাঁদ দেখা উৎসব

যারা চাঁদ দেখতে ভালোবাসে, তারা সুন্দর মনের অধিকারী এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়িতে প্রথমবারের মতো এস্ট্রোনমিক্যাল সোসাইটির উদ্যোগে উন্নতমানের টেলিস্কোপের মাধ্যমে দুদিন ব্যাপি পূর্ণিমার চাঁদ দেখা উৎসব শেষ হয়েছে।

গত রবিবার (১৫ মে) সন্ধায় জেলা শহরের টিটিসি সংলগ্ন খোলা মাঠে দুই তরুণের উদ্যোগে এই অনুষ্ঠানের শুরু হয়। গত সোমবার (১৬ মে) সন্ধ্যায় তা শেষ হয়।

চাঁদ দেখা উৎসবের উদ্বোধন করেন খাগড়াছড়ি জেলা শিক্ষা অফিসার উত্তম ক্ষীসা।

এসময় তিনি বলেন, খাগড়াছড়ি এস্ট্রোনমিক্যাল সোসাইটির চাঁদ দেখা উৎসব তা অবশ্যই নতুন প্রজন্মের কাছে মাইল ফলক হয়ে থাকবে। যারা বিজ্ঞানে  আগ্রহী তাদের জন্য এটি শিক্ষনীয়। যাতে আমাদের বিজ্ঞানের চর্চা অব্যাহত থাকবে। 

আয়োজকরা জানান, এবারের পূর্ণিমা বৌদ্ধদের কাছে খুবই পবিত্র। এ পূর্ণিমা তিথিতে মহামানব গৌতম বুদ্ধ জন্ম, মৃত্যু ও সিদ্ধিলাভ করেন। তাই এটি বুদ্ধ পূর্ণিমা নামেই সমাধিক পরিচিত। তাই এই দিনে চাঁদ দেখা উৎসবের আয়োজন করেছেন তারা।

চাঁদ দেখতে আসা সংগীত শিল্পী জুলি মারমা জানান, আমার খুব ইচ্ছে ছিল কাছ থেকে চাঁদ দেখব। এটা এতোদিন স্বপ্নের মতো ছিল। আজ তা বাস্তবে পরিণত হয়েছে। আমার খুব ভালো লাগছে এতো কাছ থেকে চাঁদ দেখতে পেরে। যারা এই এস্ট্রোনমিক্যাল সোসাইটির আয়োজন করেছেন তাদেরকে অনেক অনেক ধন্যবাদ।

এস্ট্রোনমিক্যাল সোসাইটির উদ্যোগতা সবুজ চাকমা জানান, আমরা প্রথম পূর্নিমার চাঁদ দেখার মধ্যে দিয়ে এটির যাত্রা শুরু করেছি। নতুন প্রজন্মকে বিজ্ঞান মনস্ক করা এস্ট্রোনমিক্যাল সোসাইটির মূল উদ্দেশ্য। এটির মাধ্যমে মানুষের মধ্যে চাঁদ নিয়ে যে বিভিন্ন ধরনের প্রশ্ন থাকে তা ব্যাখ্যা করে তাদের বুঝিয়ে দেওয়া। এভাবে আমরা সৌরজগৎ বিশ্বব্রহ্মাণ্ড সব গ্রহ নক্ষত্র নিয়ে ভবিষ্যতে কাজ করবো ও জনসাধারণকে দেখার সুযোগ করে দিব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //