সাগরে মাছ শিকার বন্ধ

মার্চ-এপ্রিল ২ মাস দেশের ছয়টি অভয়াশ্রমে ইলিশসহ সকল প্রকার মাছ শিকারের নিষেধাজ্ঞা শেষ হবার পর আজ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত আবার ইলিশসহ সামুদ্রিক মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে।

ইলিশ শিকারে উপর্যুপরি এ ধরনের নিষেধাজ্ঞা জারি হওয়ায় ভোলার জেলেদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। 

একদিকে নদীতে মাছ পাওয়া যাচ্ছে না অন্যদিকে একের পর এক নিষেধাজ্ঞায় জেলেদের জীবন-জীবিকা বিপর্যস্ত হচ্ছে উল্লেখ করে তারা নিষেধাজ্ঞা মানতে রাজি নয় বলে জানিয়েছে। তবে নিষেধাজ্ঞা অমান্যকারীদের শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

ইলিশসহ দেশীয় প্রজাতির মাছের উৎপাদন বৃদ্ধির জন্য ভোলা, লক্ষ্মীপুর, চাঁদপুর, শরীয়তপুর ও পটুয়াখালীসহ দেশের ৬টি অভয়াশ্রমে মার্চ-এপ্রিল ২ মাস মাস মাছ শিকার নিষিদ্ধ ছিলো।

৩০ এপ্রিল সেই নিষেধাজ্ঞা শেষ হওয়ার পর আজ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত আবারো ৬৫ দিনের জন্য সাগরে সকল মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ইলিশসহ সামুদ্রিক মাছের রক্ষণাবেক্ষণ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যেই সরকারের এই পদক্ষেপ। 

কিন্তু ভোলার জেলেদের দাবি, ইলিশ নদীতেও থাকে, সাগরেও থাকে। নদী বা সাগর যেখানের ইলিশই হোক না কেন সেগুলো এখন শিকার উপযোগী। দুই মাস বন্ধ থাকার পর তারা এখন নদী বা সাগরে গিয়ে মাছ শিকার করবে- এটাই স্বাভাবিক কিন্তু সামুদ্রিক মাছ রক্ষার নামে জেলেদেরকে ইলিশ শিকার থেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //