ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন করলেন সিইসি

সাভারে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের মধ্য দিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম কর্মসূচি শুরু হয়েছে৷ 

আজ শুক্রবার (২০ মে) বেলা সাড়ে ১১ টার দিকে সাভার উপজেলা মিলনায়তনে আলোচনা শেষে বাইরে বেলুন ও পায়রা উড়িয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল। 

এসময় তিনি এক বাড়িতে গিয়ে প্রথম হালনাগাদ কার্যক্রম শুরু করেন। এর মধ্য দিয়ে ভোটার তালিকা হালনাগাদ আজকে শুরু হয়েছে যা বাংলাদেশ নির্বাচন কমিশনের সাংবিধানিক ম্যান্ডেট। ভোটার তালিকা প্রণয়ন এটি অন্যতম মূল কাজ। ভোটার তালিকা প্রণয়নের জন্য নির্বচন কমিশন তিন ধরণের তথ্য গ্রহণ করছি। ভোটার তালিকা প্রণয়ন করা হবে ২০২৩ সালের ২ মার্চ। এই ভোটার তালিকা দিয়েই কিন্তু আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে তাই এই ভোটার তালিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোঃ হুমায়ুন কবীর খোন্দকার বলেন, সরকারের এক্সিকিউটিভ যারা আছেন, তারা নির্বাচন কমিশনকে সহযোগিতা করার জন্য বাধ্য। আপনারা অত্যন্ত গুরুত্ব সহকারে ভোটার তালিকা প্রণয়নের কাজ করবেন। ট্রান্সজেন্ডার ও নিষিদ্ধ পল্লীর মা বোনদেরও কিন্তু এই তালিকায় আনার জন্য আমরা নির্দেশনা দিয়েছি। কিভাবে নিয়ে আসবেন সে বিষয়ে আমরা প্রশিক্ষণও দিয়েছি। 

তিনি আরো বলেন, সাভারে প্রায় ৩৮০ জন তথ্যসংগ্রহকারী, ৭৬ জন সুপারভাইজার, সরকারি কর্মকর্তা ও রেজিস্ট্রেশন অফিসার আছেন। সংবিধানে বলা আছে ভোটার তালিকা হালনাগাদ করতে বাড়ি বাড়ি যেতে হবে। আমরা মনে করি এই কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন হবে এবং আমরা জাতিকে একটি সুন্দর পরিচ্ছন্ন ভোটার তালিকা উপহার দিতে পারব।

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা জেলা জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম, জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মুনির হোসাইন খান, জেলা পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলামসহ প্রমুখ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //