৪ মণ ওজনের কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার

ফরিদপুরের নগরকান্দা উপজেলায় প্রায় ৩০০ বছরের পুরোনো চার মণ ওজনের কষ্টি পাথরের একটি বিষ্ণু মূর্তি উদ্ধার করেছে থানা পুলিশ। গতকাল রবিবার (৫ জুন) উপজেলার ডাংগী ইউনিয়নের আটাইল গ্রাম থেকে এ মূর্তি উদ্ধার করা হয়।

আটাইল গ্রামের জহুরুল হকের জমিতে পুকুর খননের কাজ চলছিল। ভেকু মেশিন দিয়ে খননের এক পর্যায়ে মূর্তিটি উঠে আসে। পরে প্রশাসনকে খবর দিলে পুলিশ এসে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

স্থানীয়রা ধারণা করছে, আগে এই এলাকায় জমিদারদের বসবাস ছিলো। তাই এটি তাদেরই ব্যবহৃত মূর্তি হতে পারে।

এ খবর প্রচার হলে হিন্দু সম্প্রদায়ের লোকজন সেখানে পূজা শুরু করে এবং উদ্ধার হওয়া মূর্তিটি এক নজর দেখার জন্য সেখানে শত শত লোকের সমাগম ঘটে।

ফরিদপুরের নগরকান্দা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার সুমিনুর রহমান মূর্তি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ধারণা করা হচ্ছে এটি অনেক প্রাচীন ও মুল্যবান পাথরের তৈরি মূর্তি। আমরা এই মূর্তিটি হস্তান্তরের জন্য প্রত্নতত্ত্ব বিভাগের সাথে যোগাযোগের চেষ্টা করছি। তারাই পরীক্ষা-নিরীক্ষা করে বলতে পারবে এটি কিসের তৈরি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত এন এম আব্দুল্লাহ আল মামুন জানান, প্রথমে ওই এলাকা থেকে মূর্তি উদ্ধারের খবর পাই। পরে মূর্তিটি উদ্ধারের জন্য স্থানীয় চেয়ারম্যান ও থানা পুলিশকে অবগত করলে তারা সেটি উদ্ধার করে থানা হেফাজতে রেখেছে। নিয়মমাফিক মূল্যবান মূর্তিটি প্রত্নতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে।

ভাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী আবুল কালাম বলেন, এক সময় এলাকাটিতে হিন্দু জমিদারদের বসবাস ছিল। তাই এখানে এই ধরণের মূর্তি পাওয়া সম্ভব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //