পঞ্চগড়-সান্তাহার রুটে আজ চালু হচ্ছে ‘দোলনচাঁপা এক্সপ্রেস’

দীর্ঘ প্রতীক্ষার পর পঞ্চগড় ও বগুড়ার সান্তাহার রুটে চালু হচ্ছে আন্তঃনগর ট্রেন ‘দোলনচাঁপা এক্সপ্রেস’। আজ শনিবার (১১ জুন)  রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে উপস্থিত থেকে ট্রেনটির উদ্ধোধন করবেন।

রেলপথমন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মীর আলমগীর হোসেন স্বাক্ষরিত রেলপথমন্ত্রীর সফরসূচিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। 

আজ সকাল ১১টার সময় পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে নবনির্মিত গেট ও এ্যাপ্রোচ রোড এবং দেলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি উদ্বোধন করা হবে। 

সান্তাহার থেকে দিনাজপুর পর্যন্ত রেলরুটে চলাচলকারী দোলনচাঁপা এক্সপ্রেস গত ১৯৮৬ সালের ১৬ই মার্চ উদ্বোধন করা হলেও পঞ্চগড়ের সাথে এর কোনো যোগাযোগ ছিল না। অবশেষে পঞ্চগড়সহ ঠাকুরগাঁওবাসীর দীর্ঘদিনের চাওয়া এই দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেন সার্ভিসটি আগামী শনিবার (১১ জুন) চালু হতে যাচ্ছে।

দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনটি পঞ্চগড় থেকে প্রতিদিন সকাল ৬টায় সান্তাহারের উদ্দেশে ছেড়ে যাবে। পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর ও বগুড়া জেলার মোট ১৭টি স্টেশন ঘুরে সান্তাহার পৌঁছাবে বিকেল ৩টা ৫০ মিনিটে। অপরদিকে সান্তাহার থেকে আরেকটি ট্রেন প্রতিদিন বেলা ১১টায় পঞ্চগড়ের উদ্দেশে ছাড়বে। পঞ্চগড়ে পৌঁছাবে রাত ৮টা ২০ মিনিটে।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের জিএম আবদুল আউয়াল ভূঁইয়া বলেন, দোলনচাঁপা এক্সপ্রেসের ১০টি বগিতে মোট ৪৯৫টি আসন আছে। এর মধ্যে ২৭টি নন-এসি প্রথম শ্রেণির, ১৮০টি শোভন ও শোভন সাধারণ ২৮৮টি।

দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেন উদ্বোধনের বিষয়ে পঞ্চগড় জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট বলেন, চিকিৎসাক্ষেত্রে বা অন্য কাজে রেলপথে পঞ্চগড় মানুষের রংপুর যেতে অনেকটাই দুর্ভোগ পোহাতে হয়। পঞ্চগড়বাসীর দীর্ঘদিনের দাবি ছিল এই ট্রেনটি চালুর। গত কিছুদিন আগে রেলপথমন্ত্রী ও সচিব মহোদয়ের উপস্থিতি রেলস্টেশনে এক প্রোগ্রামে জেলাবাসীর পক্ষ থেকে এই ট্রেনটি চেয়ে দাবি তোলা হয়েছিলো। 

তিনি আরো বলেন, অবশেষে পঞ্চগড়-সান্তাহার রেল রুটে আমাদের দাবির ট্রেনটি চালু হচ্ছে। এতে করে এই সেবার মাধ্যমে উত্তরাঞ্চলের সর্বস্তরের মানুষ উপকৃত হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //