ট্রেনে আম পাঠাতে কেজিতে খরচ ১.৩১ টাকা

বরাবরেরর মতো এবারো রাজধানী ঢাকায় আম পরিবহনের জন্য এক জোড়া বিশেষ ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন চালু করছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। আগামীকাল সোমবার (১৩ জুন) থেকে চালু হতে যাচ্ছে এই ট্রেন। 

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলস্টেশন থেকে ট্রেনটি বিকেল ৪টার দিকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। আর এ ট্রেনে এক টাকা ৩১ পয়সা কেজিতে আম পরিবহন করতে পারবেন আম ব্যবসায়ীরা।

রহনপুর রেওয়ের সহকারী স্টেশন মাস্টার মামুন বলেন, সোমবার সকাল ১০টার দিকে রহনপুরে রেলওয়ের উচ্চ পর্যায়ের কর্মকতারা আসবেন। বিকেলে ৪টার দিকে ম্যাংগো ট্রেনটি উদ্বোধন করবেন তারা। রহনপুর থেকে চাঁপাইনবাবগঞ্জ হয়ে ঢাকায় (প্রায় ৪০০ কিলোমিটার) এক কেজি আম পাঠাতে খরচ পড়বে ১.৩১ টাকা।

রাজশাহী রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক আসীম কুমার তালুকদার বলেন, গত দুই বছর ধরে স্বল্প খরচে ম্যাংগো ট্রেন আম পরিবহন করছে। এ বছরও কম খরচে ঢাকায় আম পৌঁছাতে সরকার ম্যাংগো ট্রেন চালু করার উদ্যোগ নিয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ট্রেনটিতে প্রতি কেজি আম পরিবহন করতে খরচ পড়বে ১.৩১ টাকা। আর রাজশাহী থেকে খরচ পড়বে মাত্র ১.১৭ টাকা।

তিনি আরো বলেন, এই ট্রেন প্রতিদিন বিকেল ৪ টার দিকে রহনপুর থেকে যাত্রা শুরু করবে। চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে ঘণ্টাধরে আম লোড করে রাজশাহীর উদ্দেশে রওনা হবে ট্রেনটি। আর রাজশাহী এসে আম নিয়ে রাত ৯টায় ঢাকার উদ্দেশ্যে রওনা দেবে এই ট্রেন।

আম চাষি ও ব্যবসায়ীদের মতে, আগামী দেড় মাস ট্রেনে পাঠানোর মতো আম থাকবে তাদের কাছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //