চুনারুঘাটে লোকালয় থেকে মায়া হরিণ উদ্ধার

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় মানুষের ধাওয়া খেয়ে লোকালয়ের পুকুরে পড়ে যাওয়া একটি মায়া হরিণ উদ্ধার করা হয়েছে। পরে এলাকাবাসী বিপদগ্রস্ত এই হরিণটিকে বন বিভাগে হস্তান্তর করে।

আজ বৃহস্পতিবার (১৬ জুন) সকাল ৮টায় উপজেলার ফাটাবিল এলাকা থেকে মায়া হরিণকে উদ্ধার করা হয়। হরিণটি প্রাপ্তবয়স্ক এবং সেটি শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছে, উঠে দাঁড়াতে পারছে না।

স্থানীয় সংবাদকর্মী আব্দুর রাজ্জাক রাজু বলেন, একটি মায়া হরিণ বৃহস্পতিবার সকালে রেমা-কালেঙ্গা অভয়ারণ্য থেকে বের হয়ে লোকালয়ে চলে আসে। পরে কয়েকজন হরিণটিকে ধরার জন্য ধাওয়া দিলে সেটি দৌঁড়ে গিয়ে চেগানগর মসজিদের পুকুরে পড়ে যায়। এসময় সৌদিআরব প্রবাসী মাখন মিয়া এবং তার স্ত্রী স্কুল শিক্ষিকা ফজলুন নেহার ডলি হরিণটিকে উদ্ধার করেন। তাৎক্ষণিক হরিণটিকে হস্তান্তরের জন্য বন বিভাগে খবর দেওয়া হয়। বেলা ১১টায় সাতছড়ি বন বিটের কর্মকর্তা মাজহারুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছান। 

চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক বলেন, এই বন্যপ্রাণীকে পুকুরের পানি থেকে উদ্ধার করেছেন তাদের প্রতি ধন্যবাদ জানাই। বন বিভাগের সাথে সমন্বয় করে দ্রুত হরিণটিকে যথাস্থানে অবমুক্ত করা হবে। 

বন কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, এটি প্রাপ্ত বয়স্ক হরিণ। বয়স ৭/৮ বছর হতে পারে। হরিণটি দৌঁড়ানোর সময় মুখে ও পায়ে আঘাত পেয়েছে। অনেক বেশি ভয়ও পেয়েছে। চিকিৎসা দিয়ে সুস্থ হওয়ার পর সেটিকে অবমুক্ত করা হবে।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //