সাড়ে ১১ ঘণ্টা পর শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফেরি চলাচল শুরু

সাড়ে ১১ ঘণ্টা বন্ধ থাকার পর মুন্সিগঞ্জের মাওয়া শিমুলিয়া ও শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর মাঝিকান্দি নৌপথে বন্ধ ফেরি চলাচল শুরু হয়েছে। পদ্মা নদীর তীব্র স্রোতের কারণে গতকাল সোমবার (২০ জুন) সন্ধ্যায় একইদিনে দ্বিতীয়বারের মতো ওই নৌপথে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছিলো।

আজ মঙ্গলবার (২১ জুন) সকাল ৬টায় ওই দুই নৌপথে থেকে ফেরি চলাচল শুরু হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিটিসি) মাঝিরঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) সালাহ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

দুর্ঘটনা এড়াতে গত রবিবার (১৯ জুন) রাত ১০টা থেকে গতকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত এবং গতকাল সোমবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে আজ মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত দুই দফায় এই নৌপথে ফেরি চলাচল বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ।

এদিকে, ফেরি বন্ধ থাকায় মাঝিকান্দি ঘাট এলাকায় যাত্রীবাহী বাসসহ পাঁচ শতাধিক যানবাহন আটকে পড়ে। বৃষ্টির মধ্যে দীর্ঘ সময় আটকে পড়ে চরম দুর্ভোগে পড়েন যাত্রী, চালক ও যানবাহনের শ্রমিকরা।

বিআইডব্লিউটিসি মাঝিকান্দি কার্যালয় সূত্রে জানা গেছে, পদ্মা নদীর শরীয়তপুরের বিভিন্ন পয়েন্টে পানি বৃদ্ধি পাওয়ায় নদীতে স্রোত ও ঢেউ বেড়েছে। তীব্র স্রোত ও নৌপথের টার্নিং পয়েন্টে ঘূর্ণন থাকায় গত রবিবার রাত থেকে ফেরি চলাচল বন্ধের ঘোষণা দেয় বিআইডব্লিটিসি। 

নদীর স্রোত ও ঘূর্ণন না কমলেও নৌপথের দুই ঘাটে কমপক্ষে এক হাজার গাড়ি আটকা পড়ে থাকায় সকাল থেকে ফেরি চালানোর সিদ্ধান্ত নেয় বিআইডব্লিউটিসি। আবার সোমবার স্রোত বেড়ে ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টায় ফের ফেরি চলাচল বন্ধ করা হয়। নদীর স্রোত কমলে আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে ফেরি চলাচলের সিদ্ধান্ত নেয় বিআইডব্লিউটিসি।

বিআইডব্লিউটিসির মাঝিকান্দি ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) সালাহ উদ্দিন আহমেদ বলেন, ‘স্রোত কমে আসায় ফেরি চালু করা হয়েছে। যাত্রীদের ভোগান্তি কমাতে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো আগে পারাপার করা হচ্ছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //