রংপুরের হাঁড়িভাঙ্গা আম বিদেশে রপ্তানি হচ্ছে

রংপুরের হাঁড়িভাঙ্গা আম এখন দেশের চাহিদা পূরণ করে বিদেশেও সুস্বাদু আম হিসেবে জায়গা করে নিয়েছে। ২০ জুন থেকে বাজারে আসতে শুরু করেছে সুস্বাদু হাঁড়িভাঙ্গা আম।

এবার প্রায় ২শ কোটি টাকার আম বিক্রির আশা আমচাষিদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের হাঁড়িভাঙ্গা উপহার দিয়েছেন। 

হাঁড়িভাঙ্গা আম দেশে উৎপাদিত সব আমের চেয়ে অনেক বেশি জনপ্রিয়। দেশের চাহিদা পূরণ করে বিদেশেও রপ্তানি হচ্ছে সুস্বাদু হাঁড়িভাঙ্গা আম। এবার আমের ফলনও হয়েছে ভালো; কিন্তু আমচাষিরা সংরক্ষণের ব্যবস্থা না থাকায় এবং অব্যাহত ঝড় বৃষ্টির কারণে তাদের উৎপাদিত আমের ন্যায্যমূল্য না পাওয়ার আশঙ্কা করছেন। তার পরও এবার ফলন ভালো হওয়ায় আমচাষিরা বেজায় খুশি।

রংপুরের মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জ এলাকায় হাঁড়িভাঙ্গা কৃষক সালাম। তিনি এই আমের একজন সম্প্রসারক। সম্পূর্ণ আঁশমুক্ত ভীষণ সুস্বাদু হওয়ায় এই আমের চাহিদা ও সুনাম এখন দেশ-বিদেশেও ছড়িয়ে পড়েছে। 

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা শামিমুর রহমান বলছেন, রংপুরের হাঁড়িভাঙ্গা আম সুস্বাদু হওয়ায় এর চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। ফলে এলাকার মানুষও আম চাষে উদ্বুদ্ধ হচ্ছে। 

তিনি আরও বলেন, আম সংরক্ষণের জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //