ফের বন্যার আতঙ্কে দিশেহারা সিলেট অঞ্চলের মানুষ

ফের টানা বর্ষণের কবলে পড়েছে সিলেট অঞ্চল। গতকাল বুধবার (২৮ জুন) রাত এ অঞ্চলে বৃষ্টি শুরু হয়। এখন পর্যন্ত সেই ধারা অব্যাহত রয়েছে। ফলে সিলেট-সুনামগঞ্জ অঞ্চলের নদ-নদী ও হাওরে পানি বেড়ে আবারো বন্যার শঙ্কা দেখা দিয়েছে।

জানা গেছে, টানা বৃষ্টিপাত ও ভারতীয় পাহাড়ি ঢলের কারণে সুনামগঞ্জের সুরমা নদীর পানি আবারো বৃদ্ধি পাচ্ছে। আজ বৃহস্পতিবার (৩০ জুন) সকালে সুরমা নদীর পানি বিপদসীমার মাত্র পাঁচ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। সামান্য পানি বাড়লেই বিপদসীমা অতিক্রম করবে।

এদিন সকাল ৯টা থেকে গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ১৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর একই সময়ের ব্যবধানে সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়েছে ১০ সেন্টিমিটার। এর আগের দিন বৃষ্টি হয়েছিল ১৯৫ মিলিমিটার। চেরাপুঞ্জিতে গতকাল বৃষ্টি হয়েছে ৯৫ মিলিমিটার। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম জানান, সুনামগঞ্জ ও মেঘালয়ের পাহাড়ে বৃষ্টিপাত হওয়ায় সুরমাসহ অন্যান্য নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।

সুনামগঞ্জ শহরের কাছে সুরমা নদীর পানি বিপদসীমার নিচে থাকলেও ছাতক উপজেলা শহরের কাছে সুরমা নদীর পানি বিপদসীমার ৮৩ সেন্টিমিটার ওপরে। জেলার অন্যান্য নদ-নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে।

এদিকে বন্যার পানি কমতে থাকায়, অনেকেই নিজ বাড়ি ফিরছিলেন। কিন্তু আজ সকালে আবারো পানি বাড়তে থাকলে অনেকেই আতঙ্কে ঘর ছাড়েন। 

গত ১৪ দিন ধরে বন্যার পানির সঙ্গে যুদ্ধ করছেন জেলার ৯০ ভাগ পানিবন্দি মানুষ। তবে গত সপ্তাহ থেকে পানি কমতে থাকায় বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হচ্ছিল। আশ্রয় কেন্দ্রে থাকা লোকজন আশা নিয়ে বাড়ি ফিরতে শুরু করছিলেন। কিন্তু ফের বন্যার আশঙ্কা তারা দিশেহারা হয়ে পড়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //