জাটকা ধরায় নিষেধাজ্ঞা প্রত্যাহার

টানা আট মাস বন্ধ থাকার পর জাটকা ধরার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সরকার। গতকাল বৃহস্পতিবার (৩০ জুন) মধ্যরাত থেকে দেশের নদ-নদীতে মাছ শিকারে আর কোনো নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছে মৎস্য অধিদপ্তর।

বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা (হিলসা) বিমল চন্দ্র দাস জানান, ইলিশের উৎপাদন বাড়াতে গত ১ নভেম্বর থেকে জাটকা ধরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার। ৮ মাস পর বৃহস্পতিবার মধ্যরাতে এ নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। এখন থেকে জেলেরা সব নদ-নদীতে মাছ শিকার করতে পারবেন।

জানা যায়, জাটকা ধরায় নিষেধাজ্ঞা চলাকালে বরিশাল জেলার ১০ উপজেলায় মোট এক হাজার ৯৬টি অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম পরিচালনা করা হয়েছে ৩৯৪টি। মোট ৬৩ দশমিক ৮৬৯ মেট্টিকটন জাটকা ও তিন দশমিক ৯২ মেট্টিকটন অন্যান্য মাছ উদ্ধার করে বিভিন্ন লিল্লাহ বোর্ডিংয়ে বিতরণ করা হয় এ সময়। মোট ৫৭৭টি মামলার বিপরীতে জরিমানা আদায় করা হয় ১০ লাখ টাকার বেশি। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে ৪০৯ জনকে।

অভিযানকালে জাটকা আহরণে ব্যবহৃত নৌকাসহ বিভিন্ন উপকরণ নিলামে বিক্রি করে সরকারের আরও লাখ টাকা আয় হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

মৎস্য বিজ্ঞানীদের সুপারিশে প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত জাটকা আহরনে নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে ভরা বর্ষা মৌসুমে বিক্ষুব্ধ বঙ্গোপসাগরে গত ২০ মে থেকে শুরু হওয়া ৬৫ দিনের মৎস্য আহরনে নিষেধাজ্ঞা আগামী ২৩ জুলাই পর্যন্ত বলবত থাকছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //