স্কুলছাত্রীকে অপহরণের দায়ে যাবজ্জীবন কারাদণ্ড

সপ্তম শ্রেণির এক স্কুলছাত্রীকে অপহরণের দায়ে দোষী সাব্যস্ত করে এক ব্যক্তির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। 

আজ রবিবার (৩ জুলাই) সাতক্ষীরার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. জি আযম এ রায় ঘোষণা করেন।

তবে আসামি পলাতক রয়েছে। সাজাপ্রাপ্ত আসামির নাম আছাফুর রহমান (৪১)। তিনি সাতক্ষীরার আশাশুনি উপজেলার খড়িয়াটি গ্রামের আরিফ সরদারের ছেলে।

মামলার বিবরণে জানা যায়, একই গ্রাম খড়িয়াটির সপ্তম শ্রেণির এক ছাত্রীকে স্কুলে যাওয়া আসার পথে কুপ্রস্তাব দিতো আছাফুর রহমান। কুপ্রস্তাবে সাড়া না দেওয়ায় ওই ছাত্রীকে অপহরণের হুমকি দেওয়া হয়। একপর্যায়ে ২০১১ সালের ৭ নভেম্বর ওই ছাত্রী তার ফুফুর বাড়ি যাওয়ার সময় গ্রামের আসাদুল ইসলামের বাড়ির সামনে থেকে অপহরণ করে আছাফুর।

৯ নভেম্বর রাত সাড়ে ১০টার দিকে স্থানীয় জাহাঙ্গীর মাস্টার আছাফুরের ডেরা থেকে ওই ভিকটিমকে উদ্ধার করে তার বাবার হাতে তুলে দেন। এ ঘটনায় ২১ নভেম্বর ওই ছাত্রীর বাবা বাদী হয়ে আছাফুরের নাম উল্লেখ করে আশাশুনি থানায় ২০০০ সালের সংশোধিত ২০০৩ এর নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৭/৩০ ধারায় মামলা দায়ের করেন।

২৪ নভেম্বর আদালতে ২২ ধারায় জবানবন্দি দেয়। পুলিশ ওই আসামিকে গ্রেপ্তার করে। পরবর্তীতে তিনি আদালত থেকে জামিনে মুক্তি পায়। মামলার তদন্তকারী কর্মকর্তা আশাশুনি থানার উপ-পরিদর্শক আবু জাফর ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি আদালতে আছাফুর রহমানের নাম উল্লেখ করে অভিযোগপত্র দাখিল করেন। ওই বছরের পহেলা জুলাই আসামি আছাফুরের বিরুদ্ধে অপহরণের ধারায় অভিযোগ গঠন করা হয়। সাফাই সাক্ষী দেওয়ার পর আসামি আছাফুর আর আদালতে আসতো না।

মামলার সাতজন সাক্ষীর জবানবন্দি ও নথি পর্যালোচনা করে আসামি আছাফুরের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় বিচারক মো. জি আযম তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন। 

কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন জজ কোর্টের বিশেষ পিপি অ্যাডভোকেট জহুরুল হায়দার বাবু। 

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট বসির আহম্মেদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //