পঞ্চগড়ে ছড়িয়ে পড়েছে চিকেন পক্স

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় হঠাৎ করে চিকেন পক্সের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এতে শিশু থেকে বৃদ্ধ, প্রায় সব বয়সী মানুষই আক্রান্ত হচ্ছে। তবে সব থেকে বেশি আক্রান্ত হচ্ছে শিশু-কিশোররা। এতে করে অতঙ্ক বিরাজ করছে সাধারণ মানুষদের মাঝে।

সরেজমিনে দেখা গেছে, শহরের চেয়ে এই ভাইরাসের প্রকোপ গ্রামগঞ্জে বেশি। জানা গেছে চিকেন পক্সে আক্রান্তের পর গ্রামের অধিকাংশ সাধারণ পরিবার গ্রাম্য কবিরাজ বা আদি চিকিৎসায় ঝুঁকছেন। অন্যদিকে কবিরাজি বা গ্রাম্য আদি চিকিৎসা গ্রহণ না করে আক্রান্ত হওয়ার সাথে সাথে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিচ্ছেন সংশ্লিষ্টরা।

দীর্ঘ দুই বছরের অধিক সময় ধরে করোনার প্রাদুর্ভাব কাটিয়ে ঘরবন্দি মানুষ যখন কর্ম ক্ষেত্রে বের হয়েছেন, ঠিক এই সময়ে পঞ্চগড়ে হঠাৎ করে চিকেন পক্সে স্থানীয়রা আক্রান্ত হচ্ছে।

বিভিন্ন গ্রামে দেখা গেছে, শিশুকিশোরদের শরীরে আক্রান্ত স্থানে নিম গাছের পাতা ও কাচা হলুদ বেটে লাগিয়ে দিচ্ছেন অভিভাবকরা। কেউ আবার নিম পাতা গরম জলে গোসল করছেন। অনেকেই আবার ডাবের পানি আক্রান্ত স্থানে মাখছেন, কেউ বা পান করছেন।

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ডাঙ্গাপাড়া এলাকার আব্বাস আলী বলেন, আদিকালের নিয়ম পক্স হলে ডাবের পানি পান করা, শরীরের ক্ষত স্থানে নিমের পাতা বেটে লাগানো। আবার আমরা কবিরাজেরও চিকিৎসা মাঝে মধ্যে নিচ্ছি। তবে অনেকের একটু বেশি সময় লাগায় তারা আতঙ্কে থাকেন।

ভেলুপাড়া গ্রামের তাহের ইসলাম বলেন, এখন আধুনিক সময়ে এ রোগের নাকি ওষুধ বের হয়েছে শুনেছি। ডাবের পানি পান করা ও নিমের পাতা শরীরে লাগানোর পাশাপাশি আমরা এখন ডাক্তারের কাছে যাচ্ছি।

আব্দুল হাই নামে আরেকজন জানান, আমাদের গ্রামে পক্স সবার মাঝে ছড়িয়ে পড়েছে। এতে করে আমাদের মতো সাধারণ মানুষ খুব আতঙ্কে রয়েছে।

এদিকে চিকিৎসকরা বলছেন, বর্তমান সময়ে ঝাঁড়ফুক ও কবিরাজি চিকিৎসার যেমন ভিত্তি নেই, তেমনি চিকেন পক্স নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। সবাইকে সু- চিকিৎসার জন্য স্বাস্থ্য কেন্দ্র ও হাসপাতাল যাওয়ার আহ্বান জানান তারা। এর মধ্যে যারা হাসপাতালে চিকিৎসা নিয়েছেন অনেকেই এখন শঙ্কামুক্ত।

ভজনপুর উপ স্বাস্থ্য কেন্দ্রের ডাঃ মোঃ আবুল বাসার বলেন, চিকেন পক্স একটি ছোঁয়াছে রোগ। তবে এটি ছোঁয়াছে হলেও করোনা বা অন্যান্য রোগের মত ভয়ানক নয়। একটু বিশ্রাম ও ডাক্তারের দেয়া ওষুধ সময় মতো খেলেই সেরে যায়। এটি নিয়ে ভয়ের কিছু নেই। তবে আমরা দেখেছি গ্রাম-অঞ্চলে এ রোগটির প্রকোপ একটু বেশি। রোগীরা আমাদের কাছে আসলে আমরা পরামর্শ দিচ্ছি।

পঞ্চগড় সিভিল সার্জন ডাক্তার রফিকুল হাসান বলেন, চিকেন পক্স নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটি একটা সময় আমাদের যে রোগ প্রতিরোধ ক্ষমতা তাতেই ভাল হয়ে যায়। তবে বিশেষ কোনো কোনো ক্ষেত্রে রোগটি কিছুটা জটিল আকার ধারণ করতে পারে। সে ক্ষেত্রে আক্রান্ত হলে আদি চিকিৎসা, ঝাঁড়ফুক বা কবিরাজের কাছে না গিয়ে ডাক্তারের  শরণাপন্ন হবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //