অর্থ সংকটে চামড়ার ব্যবসা হারানোর শঙ্কা

ট্যানারি মালিকদের কাছ থেকে পাওনা টাকা বুঝে না পাওয়া, অর্থ সংকট আর লবণের চড়া বাজারের কারণে এবারও ব্যবসা হারানোর শঙ্কায় চট্টগ্রামের সাতকানিয়ার চামড়ার আড়ৎদাররা।

তারা বলছেন, গেলো কয়েক বছরের তুলনায় এবার কাঁচা চামড়ার বাজার কিছুটা ভালো হবার কথা থাকলেও পুঁজির সংকটে এই বাজার ধরা যাবে না।

যদিও বিষয়টিকে দাম নিয়ে নৈরাজ্য সৃষ্টির পাঁয়তারা বলছেন ট্যানারি মালিকরা। তাদের দাবি, প্রতি বছর কোরবানির ঈদকে সামনে রেখে একই সূরে কথা বলে আড়ৎদাররা। 

সাতকানিয়ার একমাত্র পুরানো কাঁচা চামড়ার বাজার। উপজেলার অন্যান্য স্থানে আরো আড়ৎ রয়েছে। সে আড়তের এখন বেশিরভাগই ফাঁকা। কর্মীরা পার করছেন অলস সময়।

যেসব আড়তে টুকটাক কাঁচা চামড়া আসছে তা দ্রুত লবণ দিয়ে সংরক্ষণের চেষ্টায় কর্মীরা। বাকি সময় ছুটির মেজাজেই কাটাতে হয় ব্যবসায়ীদের। তবে ঈদের দিন তাদের দৃশ্যপট বদলে যায়।

উপজেলার বিভিন্ন স্থান থেকে কাঁচা চামড়ার আড়তদার-ব্যবসায়ীরা চামড়া সংগ্রহ করতে ব্যস্ত। চামড়া যাতে নষ্ট না হয়, সে জন্য দ্রুত চামড়া প্রক্রিয়াজাতকরণের ওপর গুরুত্ব দিচ্ছেন তাঁরা।

স্থানীয় ব্যবসায়ী আবুল কালাম বলেন, ট্যানারি মালিকদের কাছে পাওনা টাকা ফেরত পাওয়া নিয়ে কোনো সুরাহা হয়নি এখনও। তাই ইচ্ছে থাকলেও চামড়া কিনতে ও ক্রয় করতে ভালো লাগেনা। কারণ ট্যানারি মালিকরা পরিপূর্ণ টাকা পরিশোধ না করার করণে লাভ লোকশানের হিসাব মিলাতে কষ্ট হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //