উপহারের ঘর পেয়ে আনন্দ গৃহহীনদের

নাটোর জেলার নলডাঙ্গা উপজেলায় মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মিত সেমিপাকা ঘর পেয়ে হাসি ফুটেছে অসহায় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে। এখন আনন্দে দিন কাটছে তাদের।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা যায়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের নলডাঙ্গা উপজেলায় ১৯৬ জন গৃহহীন ও ভূমিহীনকে বিনামূল্যে জমি ও রঙিন টিন দিয়ে আধাপাকা ঘর করে দিয়েছে সরকার।

ইতোমধ্যে ১২০টি পরিবারের মধ্যে জমির উপহারের ঘর হস্তান্তর করা হয়েছে। অবশিষ্ট ৪৫টি ঘরের নির্মাণকাজ প্রক্রিয়াধীন রয়েছে। কিছুদিনের মধ্যেই তা সুবিধাভোগীদের মধ্যে হস্তান্তর করা হবে। 

পিপরুল ইউনিয়নের ঠাকুর লক্ষীকোল গ্রামের ইউপি সদস্য ও প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি মো. মজিবর রহমান মজি বলেন, নির্মাণাধীন বাড়িগুলোর কিছু জায়গা (ঠাকুর লক্ষীকোল তালতলা, কুমদবাটী, চকপাড়া, নশরৎপুর, চকসড়কুতিয়া) নিচু থাকায় টিআর প্রকল্প দিয়ে মাটি ভরাট করা হয়েছে।

পিপরুলের নারী ইউপি সদস্য পপি বলেন, এক নম্বর ইটে কাজ করা হয়েছে, দরজা-জানালা দেওয়া হয়েছে উন্নত মানের কাঠ আর ছাউনি লাল-সবুজ টিনের।

প্রকল্প কর্মকর্তা খৈয়াম বলেন, এ প্রকল্পের আওতায় প্রতিটি পরিবারের জন্য উপহারের ঘরে আছে দুটি ঘুমানোর কক্ষ, একটি রান্না ঘর, একটি করে উন্নত টয়লেট ও একটি বারান্দা। প্রায় ১ লাখ ৯১ হাজার টাকা ব্যয়ে প্রতিটি ঘর নির্মাণ করা হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর এ কার্যক্রম সফল করতে স্থানীয় প্রশাসন দিনরাত কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। ঘরগুলো নির্মাণে কাজের শুরু থেকে স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর-নওগাঁর সংরক্ষিত মহিলা আসনের এমপি রত্না আহমেদ, উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান আসাদ নিয়মিতভাবে সহযোগিতা করেছেন। 

প্রধানমন্ত্রীর উপহারের ঘরে আশ্রয় পেয়ে আবেগাপ্লুত উপজেলার পিপরুল ইউনিয়ন কুমদবাটী গ্রামের ময়ফুলি বেগম। তিনি জানান, সারাজীবন অভাব-অনটনের সংসারে শ্রম বিক্রি করে জীবিকা নির্বাহ করেছেন। পাকাবাড়ি বানানোর চিন্তা কোনোদিন করেননি। তাই বিনামূল্যে জমি ও ঘর পেয়ে তিনি খুশি। দোয়া করি মুজিবের বেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আসাদুজ্জামান আসাদ বলেন, ভূমিহীন অসহায়রা ঘর পেয়ে খুশি। এখন আর ওদের পথের ধারে পলিথিন মুড়িয়ে ঘুমাতে হবে না। নলডাঙ্গা উপজেলায় কেউ গৃহহীন থাকবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //