সন্তু লারমাকে পাহাড়ে ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধের আহ্বান

সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিকে (পিসিজেএসএস) ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে পাহাড়ের দুইটি নারী সংগঠন। 

আজ বুধবার (২০ জুলাই) সকাল সাড়ে ১০টায় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সামনের সড়কে মানববন্ধন করে হিল উইমেনস ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ। এসময় মানববন্ধন থেকে পাহাড়ে খুনোখুনির ঘটনায় সন্তু লারমার জেএসএসকে দায়ী করে প্রসির খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফের এই দুইটি সহযোগী সংগঠন।

মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেছেন হিল উইমেনস ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমা। লিখিত বক্তব্যে তিনি বলেন, পাহাড়ে এত ভূমি বেদখল হচ্ছে, মা-বোন ধর্ষণের শিকার হচ্ছে, লাঞ্ছিত অত্যাচারিত অপমানিত হচ্ছে। এত নির্যাতন চলছে। তারপরও আপনি (সন্তু লারমা) এর বিরুদ্ধে টু শব্দটি পর্যন্ত না করে কেন ভ্রাতৃঘাতী সংঘাত জিইয়ে রেখেছেন? আমরা তার উত্তর চাইতে এসেছি। 

নীতি বলেন, গত ২৪ বছরে ইউপিডিএফের ৩৩৫ জন নেতাকর্মী ও সমর্থককে হত্যা করা হয়েছে। এর মধ্যে কেবল জেএসএসের হাতে খুন হয়েছেন ২৬২ জন।

জেএসএস-ইউপিডিএফ সমঝোতা প্রসঙ্গে বলেন, আপনি (সন্তু লারমা) বিভিন্ন সময় ইউপিডিএফের সাথে সমঝোতা চুক্তি করেছেন। কিন্তু কথা দিয়ে কথা রাখেননি, সমঝোতা লঙ্ঘন করেছেন। যখন আপনি দুর্বল হয়ে পড়েন তখন ইউপিডিএফের সাথে সমঝোতা করেন, আর যখন নতুন করে শক্তি সঞ্চয় করেন, তখন সেই সমঝোতা লঙ্ঘন করেন। ২০০০ সালের ফেব্রুয়ারিতে খাগড়াছড়ির হারাগুহিয়ায় সমঝোতা হয়েছে, তা লঙ্ঘন করেছেন। ২০০৬ সালে চট্টগ্রামে সমঝোতা হয়েছে, তাও লঙ্ঘন করেছেন। সর্বশেষ ২০১৮ সালের ৫ ফেব্রুয়ারি সমঝোতা হয়েছে, তাও এখন লঙ্ঘন করে চলেছেন।

এসময় অবিলম্বে পাহাড়ে ভ্রাতৃঘাতী সংঘাত বন্ধে জেএসএস সভাপতিকে আহ্বান জানানো হয়েছে মানববন্ধনে দুইটি নারী সংগঠনের শ' খানেক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান হলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। যে কারণে জনসংহতি সমিতির সভাপতি সরকারি কার্যালয়ের সামনে মানববন্ধন করে অবস্থান নেয় ইউপিডিএফের দুই সহযোগী সংগঠন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //