বন্ধ হয়ে গেল বিলাসবহুল গ্রীনলাইন লঞ্চ

পদ্মা সেতু উদ্বোধনের আগেই নৌ পথে যাত্রী সংকটের শঙ্কায় ছিলেন লঞ্চ মালিকরা। সেই শঙ্কা বাস্তবে রূপ নেয় গত ২৫ জুন পদ্মা সেতু চালুর পর। উদ্বোধনের পরদিন থেকেই বরিশাল-ঢাকা নৌপথে চলাচলকারী বিলাসবহুল লঞ্চগুলোতে কমতে থাকে যাত্রীর চাপ।

গত ঈদুল আযহাকে কেন্দ্র করে যাত্রীচাপ কিছুটা বাড়লেও, বর্তমানে আবার চরম শঙ্কট দেখা দিয়েছে। আর তাই যাত্রী সংকটের কারণে বন্ধ করে দেয়া হয়েছে বরিশাল-ঢাকা ভায়া হিজলা রুটে চলাচলকারী দিবাসার্ভিসের এমভি গ্রীন লাইন লঞ্চটি।

পদ্মা সেতু উদ্বোধনের এক মাস পুর্ণ হওয়ার দিনে অর্থাৎ গত সোমবার (২৫) জুলাই রাতে গ্রীন লাইন ওয়াটার ওয়েজের অফিসিয়াল ফেসবুক পেজে এ সংক্রান্ত ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

এর আগে, গত সোমবার (২৫ জুলাই) দুপুরে মাত্রা ৫৬ জন যাত্রী নিয়ে বরিশাল থেকে ছেড়ে যায় এমভি গ্রীনলাইন-৩।

ঘোষণায় বলা হয়, ‘হিজলা ও বরিশালের যাত্রীবৃন্দ আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমাদের জাহাজ এমভি গ্রীন লাইন-৩ মঙ্গলবার (২৬ জুলাই) থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সার্ভিস বন্ধ থাকবে। অর্থাৎ আমাদের ঢাকা-হিজলা-বরিশালের সার্ভিসটি পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। তবে আমাদের ঢাকা-কালীগঞ্জ-ইলিশা রুটের এমভি গ্রীন লাইন-২ নিয়মিত চলাচল করবে।’

জানা যায়, ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর ৬০০ আসন বিশিষ্ট দুটি এয়ার কন্ডিশন ক্যাটামেরান প্যাসেঞ্জার ভেসেল এমভি গ্রীন লাইন-২ ও এমভি গ্রীনলাইন-৩ বরিশাল-ঢাকা নৌ রুটে চালু করা হয়। শুরুতে দিবাসার্ভিসের এই নৌযান যাত্রীদের কাছে বেশ জনপ্রিয় হয়ে ওঠে।

কিন্তু উদ্বোধনের ২-৩ বছরের মাথায় যাত্রী সংকটের কারণে এমভি গ্রীনলাইন-২ বরিশাল-ঢাকা নৌরুট পাল্টে ঢাকা-কালীগঞ্জ-ইলিশা রুটে স্থানান্তর করা হয়। সেই থেকে বরিশাল-ঢাকা ভায়া হিজলা রুটে এমভি গ্রীন লাইন-৩ চলাচল করছিল। অবশেষে যাত্রী সংকটে সেটিও বন্ধ করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এমভি গ্রীন লাইন পরিবহন ও ওয়াটার ওয়েজের জিএম মো. আব্দুস সাত্তার বলেন, ‘ঈদের পর থেকে যাত্রীদের চাপ একেবারেই কম ছিল। প্রতি যাত্রায় সর্বোচ্চ একশজন যাত্রীও ছিলো না। এতে কোম্পানি বড় ধরনের লোকসানে পড়ে। এটা পদ্মা সেতু উদ্বোধনের প্রভাবেই হয়েছে বলে মনে হচ্ছে।

তিনি আরো বলেন, ক্যাটামেরান সার্ভিস পরিচালনায় ট্রিপ প্রতি অনেক খরচ। যে কারণে ভাড়া কমানোর প্রস্তাব থাকলেও সেটা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তাছাড়া ভাড়া কমালেও যাত্রী তেমন বাড়বে না। তার ওপর বিশ্বব্যাপী ডিজেলের দাম বেড়েছে।

এই কর্মকর্তা জানান, এমভি গ্রীন লাইন-৩ এর কিছু যান্ত্রিক ত্রুটি আছে। সেটি মেরামতের জন্য ডকে নিতে হবে। মেরামতে কমপক্ষে ১৫ দিন সময় লাগবে। তবে এখনই বলতে পারছি না ঢাকা-হিজলা-বরিশাল রুটে আবারো আমাদের এই সার্ভিস চালু হবে কিনা।

বরিশাল নৌ বন্দরের নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক মো. কবির হোসেন বলেন, ইতোপূর্বে এমভি গ্রীনলাইন-৩ দুপুর আড়াইটার পরপরই যাত্রী নিয়ে বরিশালে আসতো। গতকাল সোমবার মাত্র ৫৬ জন যাত্রী নিয়ে বরিশাল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে। কিন্তু মঙ্গলবার (২৬ জুলাই) নৌযানটি আর বরিশালে আসেনি।

তিনি বলেন, নৌযানের বরিশালে দায়িত্ব থাকা ম্যানেজারের সাথে কথা হয়েছে। তিনি জানিয়েছেন যাত্রী সংকটের কারণে কোম্পানি বরিশাল-ঢাকা রুটে এমভি গ্রীনলাইন-৩ আর চালাবে না। তাই আপাতত এই সার্ভিসটি বন্ধই থাকবে বলে আমাদের জানিয়েছে। তবে সার্ভিস বন্ধের বিষয়ে বিআইডব্লিউটিএ’তে লিখিতভাবে কিছু জানায়নি সংস্থাটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //