বরিশালে মানবপাচার আইনে দুইজনের কারাদণ্ড

বরিশালে মানবপাচার অপরাধ দমন আইনে দুই ব্যক্তিকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। একই সাথে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ রবিবার (৩১ জুলাই) দুপুরে বরিশালের মানবপাচার অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মঞ্জুরুল হোসেন এই দণ্ডাদেশ দিয়েছেন। রায় ঘোষণার সময় দণ্ডিত বরিশালের উজিরপুর উপজেলার বাঁগধা এলাকার মো. ফারুক হোসেন (৪৭) ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন। তবে অপরজন একই উপজেলার হারতা গ্রামের জামবাড়ির মিনি পারুয়া (২৭) পলাতক রয়েছেন।

রায় ঘোষণার পর দণ্ডিত মানবপাচারকারী ফারুককে বিশেষ ব্যবস্থায় প্রিজন ভ্যানে বরিশাল কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করে পুলিশ। পাশাপাশি পলাতক পারুয়ার বিরুদ্ধে সাজা এবং গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

আদালতের বেঞ্চ সহকারী মামলার বরাত দিয়ে জানিয়েছেন, ‘২০০৯ সালের ৫ জানুয়ারি হারতা এলাকার শোভা সরকার (১৫) ও পার্শ্ববর্তী চন্দ্রনী মণ্ডলকে (২০) পোশাক কারখানায় চাকরি দেয়ার কথা বলে ফারুক হোসেনের হাতে তুলে দেয় পারুয়া।

পরিবারের অজান্তে তাদের লঞ্চে ঢাকায় নিয়ে মিরপুর ১৪ নম্বরের একটি ফ্ল্যাট বাসায় আটকে রেখে শারীরিক ও যৌন নির্যাতন করে ফারুক। পরবর্তীতে অপর এক ব্যক্তির হাতে তুলে দেয়া হয় তাদের দুইজনকে।

এদিকে, লঞ্চে ওই দুইজনকে ঢাকায় নেয়ার সময় স্থানীয় দুই ব্যক্তি তাদের চিনে ফেলে। সেই সূত্র ধরে শোভার বাবা উজিরপুর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেন। ঘটনা জানাজানি হলে দুই মাস পর ৩ মার্চ তাদের দুইজনকে ঢাকা সদরঘাট থেকে বরিশালের লঞ্চে তুলে দেয় ফারুকসহ দালালরা।

এই ঘটনায় ২৭ মার্চ নির্যাতিত শোভা সরকার বাদী হয়ে উজিরপুর মডেল থানায় চারজনকে অভিযুক্ত করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন। একই বছরের ২৫ মে আদালতে দুইজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। এরপর স্বাক্ষগ্রহণ শেষে বিচারক ওই রায় দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //