টুঙ্গিপাড়ায় গর্ভবতী ও কিশোরীদের স্বাস্থ্যসেবা বন্ধের আশঙ্কা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রের পরিবার কল্যাণ পরিদর্শিকার বদলি হয়েছে; কিন্তু ওই পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ উপজেলা টুঙ্গিপাড়ার গর্ভবতী মা ও কিশোরীদের স্বাস্থ্যসেবা বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

টুঙ্গিপাড়া উপজেলা মা ও শিশু কল্যাণ কেন্দ্র সূত্রে জানা গেছে, কেন্দ্রটিতে পরিবার কল্যাণ পরিদর্শিকার ৪টি পদ রয়েছে; কিন্তু সংযুক্তিতে কর্মরত রয়েছেন পরিবার কল্যাণ পরিদর্শিকা হোসনে আরা বেগম। তিনি আন্তরিকতার সঙ্গে স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন উপজেলার গর্ভবতী মা ও কিশোরীদের। তাকে গোপালগঞ্জ ২০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বদলির আদেশ দেওয়া হয়েছে। সেখানে নতুন কাউকে পদায়ন করা হয়নি। এতে মায়েদের মাতৃত্বকালীন চেকআপ, প্রসবকালীন সেবা, কিশোরীদের স্বাস্থ্য সেবা পরিবার পরিকল্পনা পদ্ধতি ও গাইনি সংক্রান্ত সেবা সম্পূর্ণ বন্ধ হওয়ার আশঙ্কা করছেন উপজেলার মা ও কিশোরীরা। 

শ্রীরামকান্দি গ্রামের মিতা খানম বলেন, পরিদর্শিকা হোসনে আরা বেগম মা ও কিশোরীদের প্রশংসনীয়ভাবে স্বাস্থ্য সেবা দিয়ে আসছিলেন। তাকে বদলি করা হয়েছে। এখানে নতুন কাউকে ওই পদে পদায়ন দেওয়া হয়নি। এতে গর্ভবতী মায়েদের সেবা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। তাই প্রধানমন্ত্রীর নিজ উপজেলা টুঙ্গিপাড়ায় নতুন ১ জন পরিদর্শিকা পদায়নের দাবি জানাচ্ছি। নতুন একজন পরিদর্শিকা এখানে না দিয়ে কর্মরত পরিদর্শিকাকে বদলি করা চলবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক পাটগাতী গ্রামের একাধিক কিশোরী জানান, গোপনীয় শারীরিক সমস্যা একজন পুরুষ চিকিৎসকের কাছে স্বাচ্ছন্দ্যে বলা যায় না। এ জন্য মা ও শিশু কল্যাণ কেন্দ্রের নারী চিকিৎসকের কাছে আমরা চিকিৎসা সেবা নিতে যাই। সেখানে নতুন কাউকে পদায়ন না করে পরিদর্শিকাকে বদলি করা হয়েছে। এতে আমরা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হব। 

এ বিষয়ে টুঙ্গিপাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসা কর্মকর্তা ডা. মেহেরুন্নেসা বলেন, আমি বর্তমানে মাতৃত্বকালীন ছুটিতে রয়েছি। বদলির আদেশ সম্পর্কে কিছু জানি না। তবে নতুন কাউকে পদায়ন না করে পরিদর্শিকাকে বদলি করা ঠিক হবে না। এতে গর্ভবতী মা ও কিশোরীদের স্বাস্থ্য সেবা বন্ধের আশঙ্কা রয়েছে।

এ ব্যাপারে গোপালগঞ্জ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মনিরুজ্জামান বলেন, পরিদর্শিকা হোসনে আরাকে শারীরিক অসুস্থতাজনিত কারণে গোপালগঞ্জে বদলি করা হয়েছে। মামলা সংক্রান্ত জটিলতায় নতুন নিয়োগ বন্ধ রয়েছে। দ্রুত টুঙ্গিপাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নতুন পরিদর্শিকা দেওয়া হবে। পদটি ফাঁকা রাখা হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //