তিস্তার পানি বৃদ্ধি, ১৫ হাজার পরিবার পানিবন্দি

উজানের ঢল ও ভারি বৃষ্টিপাতে গত দুইদিন থেকে তিস্তা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

খুলে দেয়া হয়েছে তিস্তা ব্যারেজের ৪৪টি জল কপাট। নিম্নাঞ্চলসহ তিস্তা তীরবর্তী ১৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। বড় বন্যার সঙ্কায় নির্ঘুম রাত কাটছে নদী তীরবর্তী মানুষদের।

গতকাল সোমবার (১ আগস্ট) সকাল থেকে পানি বাড়তে থাকে তিস্তায়। পানি বৃদ্ধি পেয়ে বিকেলে লালমনিরহাটের হাতীবান্ধায় তিস্তা ব্যারেজ পয়েন্টে বিপদসীমার ১০ সেন্টিমিটার এবং সন্ধ্যায় বিপদসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

আজ মঙ্গলবার (২ আগস্ট) ভোররাতে পানি কমে বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপরে এবং সকালে বেড়ে ১৭ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহ রেকর্ড করা হয়।

পানি নিয়ন্ত্রণে খুলে রাখা হয়েছে তিস্তা ব্যারাজের ৪৪টি জল কপাট। তিস্তার পানি হ্রাস-বৃদ্ধি অব্যহত থাকায় জেলার পাটগ্রাম, হাতিবান্ধা,  কালীগঞ্জ, আদিতমারী ও লালমনিরহাট সদরের ১৫ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

এসব এলাকায় দেখা দিয়েছে খাদ্য সংকট, নিরাপদ স্যানিটেশনের অভাবসহ নানা সমস্যা। বাড়িঘরে পানি ঢুকে পড়ায় গৃহপালিত পশু নিয়ে বিপাকে পড়েছেন চরবাসি। আশ্রয়ের খোঁজে ছুটছেন তারা। তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চলের রাস্তাঘাট ডুবে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থাও ভেঙে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে জানা গেছে, আগামী ৪৮ ঘণ্টায় তিস্তার পানি বৃদ্ধির কারণে লালমনিরহাট ও নীলফামারি জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবণতি হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //