পরিবেশবান্ধব ব্লকের রাস্তায় পাল্টেছে গ্রামীণ জনপদ

লক্ষ্মীপুরে নির্মিত হয়েছে পরিবেশবান্ধব ব্লকের তৈরি রাস্তা। গ্রামীণ সড়ক পুনর্বাসন প্রকল্পের আওতায় প্রায় কোটি টাকা ব্যয়ে সদর উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) উদ্যোগে নির্মিত হয়েছে এ সড়কটি।

দৃষ্টিনন্দন ও পরিবেশবান্ধব ব্লকের তৈরি এ সড়কে পাল্টেছে গ্রামীণ জনপদের দৃশ্যপট। দুই ইউনিয়নের সংযোগ সড়কটি এখন কয়েক ইউনিয়নের বাসিন্দাদের মধ্যে সংযোগ সৃষ্টি করেছে।

জানা যায়, সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের বশিকপুর ডিএসএমইউ কামিল মাদ্রাসার পাশ থেকে শুরু হয়ে দত্তপাড়া ইউনিয়নের বড়ালিয়া মাদ্রাসার পাশে গিয়ে পাকা সড়কের সঙ্গে এ দুই কিলোমিটার ব্লকের সড়কটি শেষ হয়। এ নজর কাড়া ব্লকের সড়কে প্রতিদিন প্রায় কয়েক হাজার মানুষ যাতায়াত করে। এর আগে এ পাকা সড়কটি চলাচলের অনুপযোগী হওয়ায় দুর্ভোগ পোহাতে হতো স্কুল, কলেজ, মাদ্রাসার শিক্ষার্থীসহ এলাকাবাসীর। 

বশিকপুর বাজারের বিশিষ্ট স্বর্ণ ব্যবসায়ী রুবেল চন্দ্র জানালেন, এ সড়ক চলাচলের অনুপযোগী হওয়ায় চার কিলোমিটার ঘুরে লক্ষ্মীপুর যেতে হতো। এখন ব্লকের রাস্তায় চলাচলে অনেক সময় সাশ্রয় ও স্বাচ্ছন্দ্যবোধ করছেন তিনি। 

স্থানীয় বাসিন্দারা জানালেন, ব্লকের রাস্তায় পানি জমে না, এর পানি শোষণক্ষমতা বেশি বলে তারা মনে করেন। ঠিকাদারি প্রতিষ্ঠান এসএস বিল্ডার্সের স্বত্বাধিকারী পারভেজ হোসেন জানান, কার্পেটিং রাস্তা থেকে ব্লকের রাস্তা পরিবেশবান্ধব, মজবুত ও দীর্ঘস্থায়ী। তবে ব্লকের কাজের শ্রমিক উত্তরবঙ্গ ও ব্লক ঢাকা রূপগঞ্জ থেকে আনতে হওয়ায় কাজে তেমন লাভ না হলেও কাজটি করে তিনি আনন্দিত। তবে পুকুরপাড়সহ ঝুঁকিপূর্ণ সড়কে বাঁধ নির্মাণের বরাদ্দ না থাকায় ব্লকের রাস্তা কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মনে করেন এই ঠিকাদার।

লক্ষ্মীপুর সদর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) শহিদুল ইসলাম বলেন, পরীক্ষামূলকভাবে ব্লক দিয়ে দুই কিলোমিটার সড়কটি নির্মাণ করা হয়েছে। গ্রামীণ অবকাঠামো উন্নয়নে ব্লকের সড়কটি অনেক টেকসই হবে বলে মনে করেন তিনি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //