শিল্পকারখানায় সাপ্তাহিক ছুটি মানছে না কেউ

লোডশেডিং কমাতে শিল্পকারখানার জন্য এলাকাভিত্তিক পৃথক সাপ্তাহিক ছুটি ঘোষণা করেছে সরকার। সে হিসেবে রবিবার (১৪ আগস্ট) গাজীপুর মহানগরীর পূর্ব থানা ও কাশিমপুর এলাকায় সবধরনের কার্যক্রম বন্ধ থাকার কথা। কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায় ভিন্ন চিত্র। প্রতিদিনকার মতোই কারখানায় প্রবেশ করছে শ্রমিক-কর্মচারিরা।

সরেজমিনে দেখা যায়, কা‌শিমপু‌রের কটন ক্লাব বিডি লিমিটেড, দি ডেল্টা নীট কম্পোজিট লিমিটেড, মাইমুন টেক্সটাইল, এমা সিনটেক্স, মাল্টি ফ্যাবস লিমিটেড, ইসলাম নীট কম্পোজিট লিমিটেড, তাসনিয়া, মন্ডল গ্রুপ, ডিবিএল গ্রুপ, মিতালি ফ্যাশন লিমিটেডসহ বেশির ভাগ শিল্প  কারখানা খোলা রেখেছে কর্তৃপক্ষ।

একটি কারখানার শ্রমিক শিল্পী আক্তার জানান, রবিবারের সাপ্তাহিক ছুটির বিষয়ে কারখানা কর্তৃপক্ষ তা‌দের কিছুই জানায়‌নি। বরং গত শুক্রবার তাদের সাপ্তা‌হিক ছু‌টি ছি‌লো।

এবিষয়ে কটন ক্লাব বি‌ডি লি‌মি‌টেডের কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, গত শুক্রবার কারখানা নিয়‌মিত সাপ্তা‌হিক ছু‌টি ছিল। সরকার ঘোষিত এলাকাভিত্তিক সাপ্তাহিক ছুটির নির্দেশনা বিলম্বে পাওয়ার কার‌ণে এ সপ্তা‌হে সি‌ডিউল মানা হ‌চ্ছে না। ত‌বে আগামী সপ্তাহ থে‌কে সি‌ডিউল অনুসা‌রে কারখানা বন্ধ রাখা হ‌বে।

উল্লেখ্য ,গত বৃহস্পতিবার (১১ আগস্ট) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে, শিল্পকারখানায় এলাকাভিত্তিক পৃথক সাপ্তাহিক ছুটি ঘোষণা করে। সিদ্ধান্তটি গত শুক্রবার থেকে কার্যকর করতে বলা হয়।

এতে দেখা যায়, ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ছাড়াও সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, রংপুর, টাঙ্গাইল, দিনাজপুর, ঠাকুরগাঁও, কুষ্টিয়া, বরিশাল, পাবনা, হবিগঞ্জসহ কিছু জেলার শিল্পকারখানার জন্য পৃথক সাপ্তাহিক ছুটি নির্ধারণ করা হয়েছে।

বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর বিদ্যুৎ (ফিডার) সঞ্চালন লাইন অনুযায়ী সাপ্তাহিক ছুটি নির্ধারণ করায় প্রতিটি জেলার একেক এলাকার কারখানা একেক দিন বন্ধ থাকবে। যেমন গাজীপুরের জয়দেবপুর, সালনা ও কাপাসিয়ার শিল্পকারখানায় সাপ্তাহিক ছুটি শুক্রবার। তবে পুবাইল, কাউলতিয়া, মির্জাপুর ও মাস্টারবাড়ির কারখানা বন্ধ থাকবে শনিবার। একই জেলার কোনাবাড়ী, মণিপুর ও পিরুজালীর কারখানার সাপ্তাহিক ছুটি সোমবার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //