বিদ্যুৎ ও পানির জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ

চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে পাহাড় দখল করে গড়ে তোলা অবৈধ বসতিতে বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করার প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে স্থানীয়রা। এ ঘটনায় ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়, ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

আজ মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফৌজদারহাট বায়েজিদ লিংক রোড ও ফৌজদারহাট-বন্দর সড়ক অবরোধ করা হয়। ঘটনাস্থলে বিপুল পরিমাণ পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন।

বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মো. হোসাইন সাম্প্রতিক দেশকালকে বলেন, আলীনগরের বাসিন্দারা সড়ক অবরোধ করেছে। তবে আমরা লিংক রোডটি ব্লক করে দিলে তারা অন্য জায়গায় চলে যায়। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এর আগে, কারাগার স্থানান্তরসহ সরকারি মহাপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের আলীনগরে সরকারি পাহাড় দখল করে গড়ে তোলা অবৈধ বসতি ও স্থাপনা উচ্ছেদে অভিযান চালায় জেলা প্রশাসন। 

এসময় পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। তবে প্রথমদিনই উচ্ছেদ অভিযানে গিয়ে বাধার মুখে পড়েন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

অভিযোগ রয়েছে, প্রায় দুই দশক আগে নোয়াখালী থেকে এসে সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরে আস্তানা গড়ে তুলেন ইয়াসিন। পরে দেশের বিভিন্ন জায়গা থেকে দাগি আসামি ও সন্ত্রাসীদের এনে গহীন পাহাড়ে গড়ে তোলেন নিজস্ব বাহিনী। একের পর এক পাহাড় কেটে তৈরি অবৈধ প্লট বিক্রি করে রাতারাতি কোটিপতি বনে যায় ইয়াসিন ও তার ভাই ফারুক।

সম্প্রতি সরকার জঙ্গল সলিমপুরের খাস জমিতে কয়েকটি বৃহৎ প্রকল্প নির্মাণের পরিকল্পনা করে। সে অনুযায়ী তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদসহ কয়েকজন এমপি, সিটি মেয়র ও বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তারা একাধিকবার ওই এলাকা পরিদর্শন করেন।

আর তাতেই ক্ষেপে গিয়ে গত ১৫ জুলাই সলিমপুর ইউনিয়ন পরিষদের এক সদস্যের বুকে আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে মারধর করে ইয়াসিন বাহিনী। সরকারি কর্মকর্তাদের সামনেই তাকে মারধরের ঘটনায় সবাই হতবাক হয়ে যায়। এ ঘটনায় ইউপি মেম্বারের ছোট ভাই বাদী হয়ে থানায় মামলা দায়ের করলে গত ১৮ জুলাই ইয়াসিনকে গ্রেপ্তার করে পুলিশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //