লংগদুতে চলছে ১৪৪ ধারা, আ.লীগ-বিএনপির কর্মসূচি স্থগিত

একইদিন একইস্থানে ও একই সময়ে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণাকে কেন্দ্র করে প্রশাসন ১৪৪ ধারা জারি হয়েছে রাঙামাটির লংগদু উপজেলায়। আজ সোমবার (২৯ আগস্ট) সকাল থেকেই উপজেলা সদর ও মাইনিমুখ বাজার এলাকায় পুলিশের নিরাপত্তা বেষ্টনীতে ডাকা রয়েছে। এদিকে, প্রশাসনের ১৪৪ ধারা আওয়ামী লীগ-বিএনপি দুই দলই কর্মসূচি স্থগিত করেছে।

স্থানীয়ভাবে জানা গেছে, প্রতিদিনের মতো লংগদু বাজার ও মাইনিমুখ বাজারে দোকানপাট অন্যান্য সময়ের মতো খোলা রয়েছে। তবে মাঠে পুলিশের অবস্থান থাকলেও জরুরি পরিস্থিতিতেও জনজীবন স্বাভাবিক রয়েছে।

লংগদু থানার ওসি আরিফুল আমিন জানান, দুইটি বড় রাজনৈতিক দল একই স্থানে একই দিন কর্মসূচি ঘোষণা করায় প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে। আমরা সকাল থেকেই নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছি। রাতেই দুই পক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে। তারা প্রশাসনের প্রতি সম্মান প্রদর্শন করে কর্মসূচি স্থগিত করেছে। স্বাভাবিক জনজীবন।

এর আগে গতকাল রবিবার (২৮ আগস্ট) রাতে এক গণবিজ্ঞপ্তিতে উপজেলার লংগদু ও মাইনিমুখ বাজারে ১৪৪ ধারা জারি করেন ইউএনও (অতিরিক্ত দায়িত্ব) নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফজলুর রহমান। 

গণবিজ্ঞপ্তিতে তিনি জানান, লংগদু ইউনিয়ন এবং মাইনীমুখ ইউনিয়নের একইস্থানে, একই তারিখ ও সময়ে বাংলাদেশের দুইটি বৃহত্তর রাজনৈতিক দলের আহুত কর্মসূচির কারণে জনজীবনের অসুবিধা ও উপজেলার স্বাভাবিক শান্তি শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। যে কারণে ২৯ আগস্ট সকাল ৬টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত লংগদু উপজেলার লংগদু ইউনিয়ন এবং মাইনীমুখ ইউনিয়ন ও তার আশেপাশের এলাকায় সকল প্রকার সভা সমাবেশ, মিছিল মিটিং, লোক সমাগম এবং চার বা ততোধিক ব্যক্তির একত্রে চলাচল ও আইনশৃঙ্খলা পরিপন্থী সকল অবৈধ কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করে অস্ত্র উল্লিখিত স্থানে ১৮৯৮ সালের ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হয়েছে।

জানা গেছে, সোমবার লংগদু উপজেলায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পরিবহন ভাড়া ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি ডাকে উপজেলা বিএনপি। অন্যদিকে একই স্থানে, একই সময়ে বিক্ষোভ সমাবেশ ডাকে উপজেলা আওয়ামী লীগ। উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন।

এর আগে গতকাল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জেলার কাপ্তাই উপজেলায় ১৪৪ জারি করে উপজেলা প্রশাসন। যদিও কোন রাজনৈতিক দল কর্মসূচি পালন না করলেও মানুষের জীবনযাত্রা স্বাভাবিকই ছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //