ICT Division

যমুনা নদীতে ধরা পড়লো ১৮ কেজির বোয়াল

জামালপুরের সরিষাবাড়ীতে যমুনা নদীতে ১৮ কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরা পড়েছে।  

আজ মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে উপজেলার আওনা ইউনিয়নের সুজন মিয়ার বড়শিতে এ মাছ ধরা পড়ে। পরে স্থানীয় বাজার জগন্নাথগঞ্জ ঘাটে নেওয়ার সময় তার চাচা শাহজামাল মাছটি কিনে নেন।

স্থানীয় সূত্র জানায়, যমুনা নদীতে সুজন বড়শি ফেলে প্রতিনিয়তই মাছ ধরেন। প্রতিদিনের মতো মঙ্গলবার ভোরে সুজন গিয়ে দেখেন বড়শি নড়ছে। এসময় কাছে গিয়ে দেখেন বিশাল আকারের একটি বোয়াল ধরছে। পরে তার ভাই রুবেল মিয়াকে ডেকে বোয়ালটি পাড়ে তোলেন। খবরটি আশেপাশে ছড়িয়ে পড়লে মাছটি দেখতে সুজনের বাড়িতে ভিড় জমায় উৎসুক জনতা। পরে সকাল ৮টার দিকে মাছটি বিক্রির জন্য জগন্নাথগঞ্জঘাট বাজারে নেওয়ার সময় তার চাচা শাহজামাল মাছটি ১৭ হাজার টাকায় কিনে নেন।

মাছ শিকারি সুজন বলেন, তিনি প্রতিদিনই মাছ শিকার করেন। বড়শিগুলোতে ছোট ছোট জীবিত মাছ বড় মাছের খাবার হিসেবে বড়শিতে বিদ্ধ করে পানিতে ভাসমান অবস্থায় রেখে দেন। জীবিত মাছ পানির উপরে নড়াচড়া করলে দূর থেকে বড় মাছ ওই ছোট মাছকে খেয়ে ফেললে বড়শিতে আটকা পড়ে।

সুজনের বড় ভাই আব্দুর রাজ্জাক জানান, তিনি দীর্ঘদিন ধরে মাছ ধরেন। তবে এতো বড় বোয়াল এর আগে কখনো সে ধরতে পারেনি। এটা আল্লাহর রহমত। আল্লাহ তাকে রিজিক দান করেছেন। গত দুইদিন আগেও দুটি বোয়াল বড়শিতে ধরেছিলো। একটা ৪ হাজার টাকা এবং আরেকটা ২ হাজার টাকায় বিক্রি করেন। 

মাছ ক্রেতা শাহজামাল জানান, বোয়ালটি তিনি তার এক বড়ভাইয়ের জন্য ১৭ হাজার টাকায় কিনে নিয়েছেন। গতকালই তিনি তার কাছে এ রকম একটি বড় মাছের কথা বলেছিলেন। তবে বাড়ি থেকে নিলে আরো কম দামে নিতে পারতাম।

সরিষাবাড়ী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুতপা ভট্টাচার্য বলেন, যমুনা নদীতে সবসময় বড়শিতে ছোট-বড় সব সাইজের বোয়াল মাছ ধরা পড়ে। বোয়াল মাছ ব্যাঙ, ছোট মাছ খেতে খুবই পছন্দ করে। এ মৌসুমে ওই খাবারগুলো খেতে এসেই মাছগুলো মূলত বড়শিতে ধরা পড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //