সিনেমা হলে সুনসান নীরবতা

নব্বইয়ের দশক ছিল বাংলা সিনেমার সোনালি যুগ। ওই সময় মফস্বলের সিনেমা হল থাকত কানায় কানায় পূর্ণ। ঘড়ির কাঁটা হিসাব করে চলত শো। হলের সামনে হাউসফুল লেখা দেখলেই দর্শকরা শুরু করতেন হৈ-হুল্লোড়। পরে দর্শকের অনুরোধে রাত বারোটায় চালু করা হতো অতিরিক্ত শো। কালের বিবর্তনে হারিয়ে গেছে সিনেমা হলের সেই জৌলুস। স্রোতের সঙ্গে তাল মেলাতে না পেরে বন্ধ হয়ে গেছে জামালপুরের অধিকাংশ সিনেমা হল।

যমুনা ও ব্রহ্মপুত্র নদী বিধৌত সাতটি উপজেলা নিয়ে জামালপুর জেলা গঠিত। জেলা শহরে ৫টি, মেলান্দহে ৪টি, মাদারগঞ্জে ২টি, ইসলামপুরে ২টি, দেওয়ানগঞ্জে ৩টি, বকশিগঞ্জে ২টি এবং সরিষাবাড়ি উপজেলায় ২টি নিয়ে জেলায় মোট ২০টি সিনেমা হল ছিল। সুস্থ বিনোদনের অন্যতম মাধ্যম ছিল এ হলগুলো। যেখানে সারাদিন চলত সিনেমা। দর্শকের হৈ-হুল্লোড় একসময় জানান দিত হলে চলছে নতুন কোনো ছবি। বর্তমানে এ শিল্প মুখ থুবড়ে পড়েছে। এছাড়াও অশ্লীলতা, নকল আর পাইরেসিও হলছাড়া করেছে দর্শকদের। 

সরেজমিনে জেলার বেশ কয়েকটি সিনেমা হল ঘুরে দেখা যায়, জীর্ণ শীর্ণ হল, নেই দর্শক। হলের সামনের দেয়ালে দুই একটা পোস্টার জানান দিচ্ছে একসময় এটি ছিল বাংলা সিনেমার ঐতিহাসিক স্থান। জেলা শহরে পাঁচটি সিনেমা হলের মাঝে শুধু মনোয়ার সিনেমা হলের চিহ্ন খুঁজে পাওয়া গেলেও বাকি চারটির অস্তিত্বই খুঁজে পাওয়া যাবে না। হল এখন বাজার, দোকান, শপিংমলে পরিণত হয়েছে। এছাড়াও জেলার অন্যান্য সিনেমা হলেরও প্রায় একই অবস্থা। 

দর্পণ থিয়েটারের সাধারণ সম্পাদক একেএম আশরাফুল ইসলাম। তিনি এক হাজারেরও বেশি ছবি দেখেছেন হলে। 

তিনি বলেন, এক সময় নতুন ছবি আসলেই ছুটে যেতাম সিনেমা হলে। আগের ছবিগুলো ছিল সবই সামাজিক, তাই পরিবারের সকলে মিলে ছবি দেখতাম। এখন ছবিতে অশ্লীলতা, নকল হওয়ার কারণে আমার মতো সকল দর্শক হলবিমুখ হয়েছে। তবে আবারও বাংলা সিনেমা তার হারানো ঐতিহ্য ফিরে পাবে এমনটাই আশা করেন তিনি।

জামালপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান বলেন, হলগুলো মূলত ব্যক্তিমালিকানাধীন। তারা যদি না চালায় তাহলে আমাদের কিছুই করার নেই। তবে তারা যদি কোনো ধরনের সাহায্য সহযোগিতা চায় তবে আমরা তা করতে প্রস্তুত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //