তিস্তার বুকে হারিয়ে যাচ্ছে পাউবোর জিও ব্যাগ

একমাস না যেতেই তিস্তা নদীর ভাঙন রোধে নদীর পাড়ে ফেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং নদীতে ধ্বসে যাচ্ছে। স্থানীয়দের অভিযোগ, তড়িঘড়ি করে পরিমাণে অর্ধেক বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিংসহ অনিয়ম করার কারণেই এমনটা হচ্ছে। বর্তমানে স্থানীয়রা নদী ভাঙনের আতঙ্কে দিন পার করছেন বলে জানান তারা।

সূত্র জানায়, লালমনিরহাট সদর উপজেলার খুনিয়াগাছ ইউনিয়নের পূর্ব কালমাটি গ্রামে তিস্তা নদীর চলমান ভাঙন রোধে ঠিকাদারের মাধ্যমে বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং করে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। স্থানীয়দের অভিযোগ, খরচ ও সময় বাঁচাতে ঠিকাদাররা পাউবোর কয়েকজন অসাধু কর্মকর্তাদের যোগসাজশে জিও ব্যাগে পরিমাণে কম বাল দিয়ে অপরিকল্পিতভাবে এলোমেলোভাবে ডাম্পিং করে দ্রুত গতিতে কাজ শেষ করেছেন। এ কারণে মাত্র এক মাস না যেতেই বালুভর্তি জিও ব্যাগগুলো নদীতে বিলীন হয়ে যাচ্ছে। যার ফলে নদীভাঙনের আতঙ্কে দিন কাটাচ্ছেন স্থানীয়রা।

পূর্ব কালমাটি গ্রামের কৃষক মোন্নাফ আলী  বলেন, বালুভর্তি জিও ব্যাগগুলো অপরিকল্পিতভাবে নদীর পারে ফেলা হয়েছে। এই কার্যক্রমের প্রক্রিয়া জুড়ে ছিলো অব্যবস্থাপনা। এ কারণে অল্প সময়ের মধ্যে বালুভর্তি জিও ব্যাগগুলো নদীতে ধ্বসে যাচ্ছে। স্থানীয়দের জন্য নদীভাঙন আটকানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর সাথে নির্ভর করছে সবার জীবন। নদীভাঙনে অনেকেরই বসতভিটা ও আবাদি জমি তিস্তার গর্ভে চলে গেছে। 

তিনি বলেন, নদীপাড়ে একখণ্ড জমিতে বসতভিটা করে বসবাস করছি। জিও ব্যাগ ধ্বসে যাওয়ার কারণে আমার পরিবারও ভাঙনের আতঙ্কে দিন কাটাচ্ছে। 

একই গ্রামের সেফালী বেগম  বলেন, ভাঙন রোধে বালুভর্তি জিও ব্যাগ ফেলতে সরকার অনেক টাকা খরচ করলেও কাজ সঠিকভাবে না হওয়ার কারণে আবারো ভাঙন দেখা দিয়েছে। জিও ব্যাগে কোন রকমে বালু ভরে যেনতেনভাবে নদীপাড়ে ডাম্পিং করা হয়েছে। কাজটি সঠিকভাবে করা হলে কয়েকবছরের জন্য ভাঙন রোধ করা যেতো।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী (এসডিই) আব্দুল কাদের জানান, ৩০ লাখ টাকা ব্যয়ে পাঁচ হাজার পাঁচশো’ জিও ব্যাগ ডাম্পিং করা হয়েছে পূর্ব কালমাটি গ্রামে। ওই গ্রামে তিস্তা নদীর ভাঙন কমে গেছে বলে তিনি দাবি করেন।

তবে লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, পূর্ব কালমাটি গ্রামে তিস্তার ভাঙন রোধে জিও ব্যাগ ডাম্পিংয়ের কাজ এখনো শেষ হয়নি। পানি বেড়ে যাওয়ার কারণে কিছু জিও ব্যাগ ধ্বসে গেছে। এসব স্থানে পুনরায় জিও ব্যাগ ডাম্পিং করা হবে। 

উল্লেখ্য, জিও ব্যাগ ডাম্পিং করে অস্থায়ীভাবে ভাঙন রোধ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //