প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুই কোটি আত্মসাতের অভিযোগ

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় জাহাজমারা সমবায় সমিতির ২০০ ব্যবসায়ীর জমাকৃত এক কোটি ৭৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। গতকাল শুক্রবার (১৬ সেপ্টেম্বর) টাকা আত্মসাতের প্রতিবাদ ও নিজেদের সঞ্চয় ফিরে পাওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ক্ষতিগ্রস্তরা।

জানা গেছে, গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে হাতিয়া উপজেলা পরিষদের সামনে অবস্থান নিয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। প্রতিকার চেয়ে স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসনের কাছে লিখিত অভিযোগও দিয়েছেন ক্ষতিগ্রস্তরা।

মানববন্ধনে অংশ নেওয়া সমিতির সদস্যরা জানান, ২০১২ সালে নিজেদের আর্থিক কল্যাণের স্বার্থে প্রতিমাসে ১০ হাজার টাকা সঞ্চয় রাখার নিয়মে প্রায় দুইশ’ ব্যবসায়ী একটি সমবায় সমিতি চালু করেন। সমিতির সাংগঠনিক কার্যক্রমের জন্য প্রতিষ্ঠার কয়েকদিন পর তিনজন উপদেষ্টা নির্বাচিত করে পরিষদের সভাপতি করা হয় জাহাজমারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবু সোলাইমানকে। নতুন কমিটি গঠন হওয়ার পর সমিতির টাকায় জেলা সদরে সমিতির নামে ৫৬০ ডিসিম জায়গা কেনা হয়।

জমি কেনার পর থেকে নিজের খেয়ালখুশি মতো সমিতির কার্যক্রম চালানো শুরু করেন সভাপতি সোলাইমান। সদস্যদের কিছু না জানিয়ে ইতোমধ্যে তিনি সমিতির জায়গা প্রতি ডিসিম ৫০ হাজার টাকা ধরে বিক্রিও করে দিয়েছেন। একইসাথে সমিতির নিজস্ব ব্যাংক হিসেব থেকে ৪০ লাখ টাকাও তিনি উত্তোলন করেছেন। এসব বিষয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে সালিশি বৈঠক হলেও এখনো সমিতির হিসেব সদস্যদের বুঝিয়ে দেননি সভাপতি।

মানববন্ধনে বক্তব্য রাখেন, সমিতির সিনিয়র সদস্য এমরান হোসেন ও সিরাজ। পরে তারা থানায় গিয়ে ওসির কাছে এ বিষয়ে একটি লিখিত অভিযোগ দেন।

এ বিষয়ে অভিযুক্ত সভাপতি আবু সোলাইমান বলেন, ‘জায়গা বিক্রির সবগুলো টাকা সমিতির একাউন্টে জমা রাখা হয়েছে। এছাড়া কয়েকজন সদস্য চলে যাওয়ায় তাদের হিসেব বুঝিয়ে দিতে সমিতির একাউন্ট থেকে কিছু টাকা তুলে তাদের হিসেব বন্ধ করা হয়েছে। সমিতির একাউন্টটা একটি যৌথ একাউন্ট। একজনের স্বাক্ষরে ওইখান থেকে টাকা উত্তোলন সম্ভব না। যে টাকা তোলা হয়েছে সেখানে আমি ছাড়াও সমিতির সাধারণ সম্পাদক ও ক্যাশিয়ারের স্বাক্ষর রয়েছে। তাছাড়া বর্তমানে সমিতির একাউন্টে এক কোটি টাকার মত জমা আছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //