ঢোল-মাদলে মুখর ঠাকুরগাঁওয়ের কারাম উৎসব (ভিডিও)

মাদল, ঢোল, করতাল ও ঝুমকির বাজনার তালে তালে নেচে-গেয়ে আনন্দ উপভোগ ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ওঁরাওদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান কারাম পূজা উদযাপিত হয়েছে।

কারাম একটি গাছের নাম। ওঁরাও জাতিগোষ্ঠীর মানুষ গাছটিকে পবিত্র এবং মঙ্গলেরও প্রতীক মনে করেন। প্রতিবছর বাংলা আশ্বিন মাসের শুরুতে এ উৎসবকে ঘিরে ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের বসবাসরত এলাকা মুখরিত হয়ে ওঠে।

উৎসবের প্রথম দিন ওঁরাও সম্প্রদায়ের লোকজন উপবাস করে কারাম গাছের ডাল কেটে আনেন। সেই ডাল তাদের স্থায়ী পূজামণ্ডপে রেখে পূজা অর্চনা, নাচ-গান ও গল্প বলার মধ্য দিয়ে এ উৎসব পালন করে।

এরপরই বিভিন্ন বাড়ি থেকে পাওয়া চাল, ডাল ও টাকা দিয়ে খাওয়ার আয়োজন করা হয় আমন্ত্রিত অতিথি ও আত্মীয়-স্বজনদের জন্য।

শনিবার (১৭ সেপ্টেম্বর)  রাত ৯টা থেকে গভীররাত পর্যন্ত ঠাকুরগাঁও সদর উপজেলার সালন্দর পাঁচপীরডাঙ্গা গ্রামে ওঁরাও মহল্লায় কারাম পূজা উদযাপনে জাতীয় আদিবাসী পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

তিনি জানান, এই উৎসব পালন জাতীয়ভাবে স্বীকৃতি দিতে হবে। এছাড়া সরকারি পৃষ্ঠপোষকতা দিতে হবে। তাহলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলো তাদের ঐতিহ্যকে আরও জাঁকজমকভাবে তুলে ধরতে পারবে।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মো. সামসুজ্জামান ও উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো জানান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলো নানা সমস্যায় থাকে, সেই সমস্যাগুলো চিহ্নিত করে তাদের সহায়তা করা হবে। তাদের জীবনমান উন্নয়নে উপজেলা প্রশাসন তাদের পাশে থাকবে সবসময়।

জেলা প্রশাসক মাহবুবুর রহমান জানান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এ উৎসব আরও জাঁকজমক করতে সব রকম সহযোগিতা করা হবে।

এক যুগের বেশি সময় ধরে এ কারাম উৎসব পালন করে আসছেন জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজন। আর এ উৎসব ঘিরে পাঁচপীরডাঙ্গা, সালন্দর, জামুরীপাড়া, তেলিপাড়াসহ আশপাশের কয়েকটি গ্রামের মানুষ মিলিত হন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //