ইলিশ ধরার জালে উঠল দুর্লভ সোনালী হাইতি মাছ

ইলিশ ধরতে সাগরে জাল ফেলেছিলেন বাদল হোসেন মাঝি। সেখানে উঠে আসে অচেনা এক মাছ। ডাঙ্গায় আসতে বুঝতে পারেন সেটি দুর্লভ এক মাছ। নাম সোনালী হাইতি ভোল।

বর্তমানে চলছে মাছটির দরদাম। তবে কম দামে মাছ বিক্রি করবেন না ওই জেলে।

গত রবিবার রাতে গভীর সমুদ্রে ওই মাছটি ধরা পড়ে পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলার তেলিখালী ইউনিয়নের জুনিয়া গ্রামের জেলে বাদল হোসেন মাঝির জালে।

তিনি বলেন, প্রায় ১০দিন আগে আমি সাগরে মাছ ধরতে যাই। রবিবার রাতে সোনালী হাইতি ভোল মাছটি ইলিশ ধরার জালে আটকা পড়ে। মাছটি পেয়ে আমি আড়তে ফিরে আসি।

বাদল হোসেন বলেন, আড়তে এসে মাছটিতে বরফ দিলে সোনালী আকার ধারন করে। তখন আমি বুঝতে পারি এ মাছটি সোনালী হাইতি ভোল মাছ। মাছটি বিক্রির জন্য মঙ্গলবার সন্ধ্যা থেকে আড়তে অনেকে দরদাম চলছে।

মৎস্য ব্যবসায়ী রাজা শেখ জানান, মঙ্গলবার সন্ধ্যায় বাদল মাঝি পাড়েরহাট মৎস্য অবতরন কেন্দ্রের আড়তে মাছটি নিয়ে আসেন। মাছটি এখন জাহিদ হোসেনের আড়তে আছে। গভীর সমুদ্রে বাদল মাঝির জালে আটকা পড়া এ মাছটি (৩২ কেজি ৮০০ গ্রাম) দুষ্প্রাপ্য হওয়ায় ব্যাপক দরদাম চলছে। 

মৎস্য বিভাগের কর্মকর্তার ভাষ্য, এই মাছের বায়ুথলী (স্থানীয় ভাবে বালিশ বলা হয়) আন্তর্জাতিক বাজারে খুব চাহিদা, আর এর দামও খুব বেশী।

মৎস্য অধিদপ্তরের সাসটেইনাবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিসারিজ প্রকল্পের বরিশাল বিভাগের উপ প্রকল্প পরিচালক  মো. কামরুল ইসলাম বলেন, এটা পোয়া জাতীয় সামুদ্রিক মাছ। বাংলাদেশে এদের লাল পোয়া বা অনেক সময় কালো পোয়াও বলা হয়ে থাকে। ভারতে এদেরকে তেলিয়া বা গোল্ড পোয়া বলা হয়। যার বৈজ্ঞানিক নাম ‘‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’’। পোয়া জাতের মধ্যে সব থেকে বড় আকৃতির মাছ এবং এরা দেড় মিটার বা সাড়ে চার ফুট দৈর্ঘ্যের হয়। আর ওজনে ৪০ থেকে ৫০ কেজি হয়ে থাকে।

মৎস্য কর্মকর্তা মোঃ কামরুল  ইসলাম বলেন, এদের পেটের মধ্যে পোটকা বা ফৎনা মাছের (বায়ুথলি) আন্তর্জাতিক বাজারে খুব চাহিদা ও উচ্চ দাম রয়েছে আছে। এই বায়ুথলী বা সাতারথলী আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি ৫-৮ লাখ টাকা। এসব বায়ুথলি দিয়ে সাধারনত মেডিকেল সামগ্রী যেমন কসমেটিক সার্জারির সূতা তৈরিতে ব্যাপকভাবে ব্যাবহার হয়। এ ছাড়া কিছু কিছু ক্ষেত্রে স্কচ জাতীয় দামি মদের মানদণ্ড যাচাইয়ে ব্যবহার করা হয়। বাজারে পুরুষ মাছের পোটকার (বায়ুথলী) চেয়ে স্ত্রী মাছের পোটকার দাম থেকে বেশী হয়।

এ সকল লাল পোয়া বা কালো পোয়া ইন্দো-ইউরোপীয় প্রশান্ত মহাসাগর, পার্শিয়ান উপসাগর, ভারত মহাসাগর, শ্রীলংকা, জাপান সাগর, ফিলিপন সাগর ও বাংলাদেশের বঙ্গোপসাগর অঞ্চলে দেখা মেলে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //