এবার দেখা মিলল চার পায়ের মোরগ

সাধারণত মোরগ-মুরগি দুই পায়ের হয়ে থাকে। কিন্তু, এবার দেখা মিলেছে চার পায়ের মোরগের। অবিশ্বাস্য হলেও এমন মোরগের সন্ধান মিলেছে ঝিনাইদহের শৈলকুপায়। এ নিয়ে এলাকা জুড়ে রীতিমতো হৈচৈ পড়ে গেছে। আশপাশের গ্রামের মানুষ মোরগটি একনজর দেখতে ভিড় করছে ওই খামারে।

জানাযায়, শৈলকুপার মির্জাপুর ইউনিয়নের মাইলমারি গ্রামের আইয়ুব আলীর মুরগির খামারে এ বিরল মোরগের দেখা মিলেছে। তিনি দীর্ঘদিন ধরে পোলট্রি মুরগি পালন করে আসছেন। এটিই তার পেশা । 

মোরগের মালিক আইয়ুব জানান, গত ৩ মাস আগে খামারে পাকিস্তানি ফাউমি জাতের ডিমপাড়া কিছু মুরগি তোলেন। একমাস পর মোরগ-মুরগির ঠোঁট কাটার সময় তিনি বুঝতে পারেন তার খামারে রয়েছে ৪ পায়ের মোরগ। বিরল এ ঘটনা দেখে তিনি নিজেও বিস্মিত হন। এরপর আলাদা করে রাখেন মোরগটি। আস্তে আস্তে মোরগটি খামারেই বড় হয়। মোরগটির সাথে অন্য যে মোরগ-মুরগি ছিল তা তিনি বিক্রি করলেও, অজানা এক ভালোবাসায় এই মোরগটি তিনি আজো বিক্রি করেননি। 

তিনি আরো জানান, প্রকৃতির খেয়ালে ব্যতিক্রমী এ মোরগটি সম্পূর্ণ সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করে।

আইয়ুবের স্ত্রী জানান, চার পা বিশিষ্ট মোরগের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যেমে ছড়িয়ে পড়লে উৎসুক মানুষ দেখতে ভিড় করতে থাকে বাড়িতে। এখনো প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে মানুষ মোরগটি দেখতে ছুটে আসছে। 

মিজানুর রহমান নামে এক দর্শনার্থী জানান, জীবনে চার পাওয়ালা মোরগ তিনি আগে দেখিননি। সবই আল্লাহর কুদরত।

ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার সরকার জানান, এমন ঘটনা সাধারণত দেখা যায় না। একটা মোরগের সাধারণত দুটো পা হয়। অবশ্যই ঘটনাটি বিরল। তবে এটা জন্মগত কোনো ত্রুটি না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //