ডায়ালাইসিস ইউনিটে সিট না পেয়ে মারা যাচ্ছে রোগী

কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে ডায়ালাইসিস ইউনিটে আছে সাত শয্যা। প্রতিটি শয্যায় একজন রোগী চার থেকে ছয় মাস সেবা গ্রহণ করে থাকেন। বছরে ১৪ থেকে ৩০ জন রোগীর সেবা দেওয়ার সক্ষমতা এ ইউনিটের। ডায়ালাইসিস শয্যার জন্য আবেদন থাকে বছরে প্রায় তিনশ’। এতে আবেদনের পর শয্যা পাওয়ার আগে মারা যাচ্ছেন বহু রোগী। পরিচালক জানিয়েছেন শয্যা বৃদ্ধির কাজ চলমান।

মো. কবির হোসেন। বয়স ৪০। বরুড়া উপজেলার মহেশপুর ইউনিয়নের মশকিপুর গ্রামের বাসিন্দা। প্রবাসে থাকা অবস্থায় অসুস্থতার জন্য দেশে চলে আসেন। দেশে সরকারি, বেসরকারি হাসপাতালে সেবা নেওয়ার পর চিকিৎসক কিডনি ডায়ালাইসিসের পরামর্শ দেন। 

ডায়ালাইসিসের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালের নেফ্রোলজি বিভাগে আবেদন করেন গত মে মাসে। ২০২৩ সালের জানুয়ারি বা ফেব্রুয়ারি মাসে তার ডায়ালাইসিস শয্যা পাওয়ার কথা ছিলো। তিনি গত ৩ অক্টোবর মৃত্যুবরণ করেন।

ব্রাক্ষণপাড়া উপজেলার নলুয়া গ্রামের জালাল উদ্দিন। গত পাঁচমাস নেফ্রোলজি বিভাগের ডায়ালাইসিস ইউনিটে সেবা নিচ্ছেন। 

তিনি জানান, কুমিল্লার বেসরকারি হাসপাতালে ডায়ালাইসিস প্রতিদিন আড়াই থেকে তিন হাজার টাকা। এখানে সাপ্তাহে দুই দিন ডায়ালাইসিস করি মোট আটশ টাকা সরকারি ফি। লালমাই উপজেলার রাজার খোলা গ্রামের সাইদুর রহমান। পেশায় তিনি একটি বিদ্যালয়ের দপ্তরি। গত ছয় সপ্তাহ নিয়মিত ডায়ালাইসিস নিচ্ছেন। 

তার স্ত্রী জানান, প্রতি ডায়ালাইসিস ৪০০ টাকা দিতে আমার খুব কষ্ট হয়। ছেলে মেয়ে আছে ছোট। তারা তিনজন পড়া-লেখা করে।

এ বিষয়ে নেফ্রোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মোহাম্মদ জহির উদ্দিন বলেন, আমাদের ডায়ালাইসিস ইউনিটে আছে সাত শয্যা। আবেদন আছে ২৫৬ জনের। দিনদিন আবেদন বাড়ছে। কুমিল্লা, চাঁদপুর, ফেনী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার রোগী এখানে আসে। অনেক রোগী আবেদন করে, ডায়ালাইসিস পাওয়ার আগে মারা যায়। অনেক রোগী এক বছরেও সিট পায় না। এখানে কমপক্ষে ১২০-১৩০ শয্যা থাকলে রোগীদের ভোগান্তি কিছুটা কমবে। তবে সে অনুযায়ী জনবল ও  সাপোর্ট দিতে হবে।

কুমেক হাসপাতাল পরিচালক ডা. মো. মহিউদ্দিন জানান, ডায়ালাইসিস ইউনিট ৫০ শয্যা করা হবে। আমরা সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //