নিষেধাজ্ঞায় ইলিশ শিকার: বরিশালে ৮ দিনে ৩০৪ জেলের কারাদণ্ড

মা ইলিশ রক্ষা অভিযানে গত আট দিনে অবৈধভাবে ইলিশ শিকারের দায়ে বরিশাল বিভাগে ৩০৪ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে। ‍এছাড়া প্রায় ৩১ লাখ মিটার অবৈধ জাল জব্দ করা হয়, যার বাজার মূল্য সোয়া ৬ কোটি টাকা বলে জানিয়েছে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তর।

আজ শনিবার (১৫ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন।

তিনি জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে কেউ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। ‍কা‍উকে ‍এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না।

যদিও অভিযানের মাঝেই সুযোগ বুঝে সন্ধ্যা, আড়িয়াল খাঁ, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছে অসাধু জেলেরা। অভিযান চালাতে গিয়ে হামলার শিকার হচ্ছে মৎস্য অধিদপ্তর ও পুলিশ সদস্যরা।

এছাড়াও জনবল ও যানবাহন সংকটসহ নানান সমস্যায় অভিযান চালাতে গিয়ে হিমশিম খাওয়ার কথা বলছেন উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশ।

এ সংকটের মধ্যেই শনিবার দুপুরে পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ৩৪১টি মোবাইল কোর্ট বসে। অভিযান পরিচালিত হয় এক হাজার ১২৬টি। ‍এসব অভিযান থেকে ২ হাজার ৪৯১ কেজি ইলিশ জব্দ করা হয়।

এছাড়া ৩৬০টি মামলায় ৩ লাখ ৯৩ হাজার টাকা জরিমানা এবং ৩০৪ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে। আর নিলামকৃত আয় হয়েছে এক লাখ ৮৫ হাজার টাকা।

মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে ‍আরও জানা যায়, বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকালে ২৫৩টি ‍অবতরণ কেন্দ্র, ১ হাজার ৯১৩টি মাছঘাট, ৩ হাজার ৬৪৯টি ‍আড়ত, ২ হাজার ২৬৭টি বাজার পরিদর্শন করা হয়। ‍

উল্লেখ্য, সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //