জেলা পরিষদ নির্বাচন

ইভিএম কি জিনিস বুঝতেই পারছেন না ভোটাররা

দেশের ৫৭টি জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে আজ সোমবার (১৭ অক্টোবর)। এ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন  নিয়ে (ইভিএম) অজ্ঞতার কারণে অনেক ভোটার বিপাকে পড়েছেন। যার ফলে এই ভোটকেন্দ্রে ভোটগ্রহণে বিলম্ব হচ্ছে।

আজ সোমবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত নাসিরনগর ভোটকেন্দ্রে ভোট পড়েছে মাত্র ১৭টি। এই কেন্দ্রের মোট ভোটার রয়েছেন ১৭২ জন। 

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শুভ্র সরকার জানান, প্রথম ভোট শুরুর এক ঘণ্টা পর্যন্ত কোনো ভোটার আসেননি। তাছাড়া অনেক ভোটার ইভিএমে ভোট দেওয়ার প্রক্রিয়াটি বুঝতে পারছেন না। তাদের কারণে কিছুটা সময় নষ্ট হচ্ছে। 

এদিকে জেলার ৯টি কেন্দ্রে এখন পর্যন্ত শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে। সবকটি কেন্দ্রেই ইভিএমে ভোটগ্রহণ করা হচ্ছে। নির্বাচন সুষ্ঠু করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন প্রশাসন।  

ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদে চেয়ারম্যান পদে ৯ জন এবং ৯টি সাধারণ এবং তিনটি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে মোট ৫৬ জন সদস্য প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে চেয়ারম্যান পদের দুইজন প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আল মামুন সরকার এবং সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান শফিকুল আলমের মধ্যে কে জয়ী হচ্ছেন সেদিকেই নজর সবার। 

এদিকে জেলা পরিষদ নির্বাচনে কেন্দ্রের নিরাপত্তা বিধানসহ সামগ্রিক আইনশৃঙ্খলা রক্ষায় ৩৬২ জন পুলিশ মোতায়েন করা হয়েছে। এর বাইরে র‍্যাবের সদস্যরা দায়িত্বে রয়েছে। 

জেলা পুলিশ সূত্র জানিয়েছে, জেলার ৯টি কেন্দ্রে চারজন অতিরিক্ত পুলিশ সুপার, দুইজন সহকারী পুলিশ সুপার, ৩৩ জন ইন্সপেক্টর, ৫৮ জন সাব-ইন্সপেক্টর, ৪৭ জন অ্যাসিসটেন্ট সাব-ইন্সেপক্টর এবং ২১৭ জন কনস্টেবল দায়িত্ব পালন করছেন। তাদের নেতৃত্বে রয়েছেন জেলার পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান। 

ব্রাহ্মণবাড়িয়ার প্রত্যেকটি কেন্দ্রে নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ফোর্স মোতায়েন করা ছাড়াও অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। কসবা, নবীনগর ও সরাইল কেন্দ্রে বাড়তি নিরাপত্তা হিসেবে পুলিশ মোতায়েন রয়েছে। এর বাইরেও নবীনগর কেন্দ্রে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া সদরের কেন্দ্রে অতিরিক্ত হিসেবে গোয়েন্দা পুলিশ দায়িত্ব পালন করছে। এছাড়া ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বেও দায়িত্ব পালন করছে পুলিশ। 

এদিকে নয়টি কেন্দ্রেই রবিবার সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন ৯টি কেন্দ্রে। এছাড়া গোটা জেলায় দায়িত্ব পালন করছেন একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। 

ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান জানান, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে প্রতিটি কেন্দ্রেই পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অন্যান্য নির্বাচনের মতোই এ নির্বাচনে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //