ICT Division

বান্দরবানে যৌথবাহিনীর অভিযান, পর্যটক প্রবেশে মানা

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় মঙ্গলবার (১৮ অক্টোবর) থেকে অনির্দিষ্টকালের জন্য পর্যটকদের আগমন বন্ধ করে দেওয়া হচ্ছে। পর্যটকদের সার্বিক নিরাপত্তায় এই দুই উপজেলায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান স্থানীয় প্রশাসন।

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামুন শিবলী বলেন, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবার থেকে রুমা উপজেলার সব পর্যটন কেন্দ্রে পর্যটকদের আগমন বন্ধ করে দেওয়া হচ্ছে। এ ব্যাপারে মঙ্গলবার অফিসিয়ালভাবে বিজ্ঞপ্তি দেওয়া হবে।

‘পর্যটক গাইডদের বলে দেওয়া হয়েছে সব পর্যটকরা আগামীকালের মধ্যে যেন ফিরে আসে। তাছাড়া যারা বগালেকের মত জায়গায় অবস্থান করছে সেখান থেকে আবার কেওক্রাডং পাহাড়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে সব ভ্রমণ বাতিল করে আগামীকালে ফিরে আসতে হবে। আর নতুন করে কেউ প্রবেশ করতে পারবে না।’

গাইড এবং পর্যটন সংশ্লিষ্ট সবাইকে এ নির্দেশনা দেওয়া হয়েছে। অনির্দিষ্টকালের জন্য যতদিন বন্ধ থাকবে ততদিন পর্যটন পর্যটক আগমন বন্ধ থাকবে বলে জানান তিনি।

একইভাবে রোয়াংছড়ি উপজেলাতেও অনির্দিষ্টকালের জন্য পর্যটক আগমন বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খোরশেদ আলম চৌধুরী।

আজ সোমবার (১৭ অক্টোবর) রাতে খোরশেদ আলম চৌধুরী বলেন, কোন পরিস্থিতির জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে এটা বলা যাবে না। মূলত পর্যটকদের নিরাপত্তা স্বার্থে অনির্দিষ্টকালের জন্য পর্যটক আগমন বন্ধ করে দেওয়া হচ্ছে। 

সম্প্রতি র‌্যাবের পক্ষ থেকে ঢাকায় সংবাদ সম্মেলন করে জানানো হয়, দেশের কয়েকটি জেলা থেকে ‘নিখোঁজ তরুণরা’ পাহাড়ে একটি সশস্ত্র দলের ছত্রছায়ায় জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে। এরপর থেকে রুমা ও রোয়াংছড়ি দুই উপজেলার সীমান্তের দুর্গম এলাকায় র‌্যাব ও সেনাবাহিনীর যৌথভাবে অভিযান চালাচ্ছে। 

অভিযোগ রয়েছে নতুনভাবে গড়ে উঠা কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে একটি সশস্ত্র দলে ‘নিখোঁজ তরুণরা’ জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে। কেএনএফ ফেসবুক পেইজে  উল্লেখ করা হয়, রাঙ্গামাটি জেলার সাজেক উপত্যকা বাঘাইছড়ি থেকে শুরু করে বরকল, জুরাইছড়ি, বিলাইছড়ি এবং বান্দরবান জেলার রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা ও আলীকদম নিয়ে স্বাধীন কুকি রাজ্য গঠনের আন্দোলন করে যাচ্ছে।

ধারণা করা হয়, রুমা ও রোয়াংছড়ি উপজেলার দুর্গম পাহাড়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও জঙ্গিদের অবস্থান করা এসব এলাকায় যৌথবাহিনী অভিযান চালাচ্ছে। এ অভিযানের মধ্যে পর্যটকদের নিরাপত্তা স্বার্থে এ দুই উপজেলায় পর্যটকদের আগমন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //