কুমড়োবড়ি বানিয়ে স্বাবলম্বী

নাটোরের সিংড়ার কলমপুন্ডরী গ্রামে ডাল রোদে শুকিয়ে বড়ি তৈরি করে স্বাবলম্বী হয়েছে প্রায় ১০টি পরিবার। একে পেশা হিসেবে নিয়েছে তারা। আগে শীতকালে এই পণ্যটির বেশি চাহিদা থাকত। সেই কারণে শুধু শীতকালেই বড়ি তৈরি হতো।

সারাদেশে চাহিদা ক্রমেই বেড়েছে। ফলে পরিবারগুলোর ওপর তাগিদ সৃষ্টি হয়েছে সারাবছরই সরবরাহের। সরেজমিন দেখা যায়, বড়ি তৈরি করে রোদে শুকোতে দেওয়া হয়েছে। নারীদের পাশাপাশি পুরুষরাও এই কাজ করছেন। উপকরণ হিসেবে অ্যাঙ্কর ডাল, মাষকলাইয়ের ডাল, খেসারির ডাল এবং সামান্য মসলা দিয়ে বানানো হচ্ছে এই বড়ি। যা স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে প্রতিকেজি ১২০ থেকে ১৫০ টাকা । 

কারিগররা জানান, এই বড়ি দিয়ে রান্না করা বোয়াল, বাইম, কৈ, শিং বা শোল মাছের ঝোল বেশ মুখরোচক ও জনপ্রিয়। এটি বানানোর উপযুক্ত সময় শীতকাল। তবে চাহিদা বাড়ায় এখন সারাবছরই তৈরি করা হচ্ছে। কলমপুন্ডরী গ্রামের নারীরা সারাবছর ব্যস্ত বড়ি বানানোয়। নিজেদের চাহিদা মিটিয়ে এটি চলে যাচ্ছে দেশের নানা প্রান্তে।

কলমপুন্ডরী গ্রামের রাশেদা বেগম বলেন, ৮ বছরের অভিজ্ঞতা আমার। মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা আয় হয়। সেটি দিয়ে পরিবার ও নিজের চাহিদা মিটিয়ে থাকি। তিনি আরও জানান, আমাদের দেখে এলাকার ১০টি নারী এই কাজে এখন ব্যস্ত। শীত আসার সঙ্গে সঙ্গে তা বানানোর ধুম পড়ে যায়। এখানকার বড়ি সুস্বাদু। স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের নাটোর, বগুড়া, রাজশাহী ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এগুলো সরবরাহ করা হয়।

বড়ির কারিগর আলামিন শাহ জানান, প্রায় ১৫ বছর ধরে এই পেশায় যুক্ত। আজও তাই করে আসছি। বড়ি মূলত ডাল, মাষকলাই, চালকুমড়া, জিরা, কালোজিরা, মোহরী দিয়ে তৈরি করা হয়। প্রতি কেজি ১২০-১৫০ টাকা করে পাইকারি বিক্রয় করা হয়। দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিনিয়তই পাইকাররা এসে আমাদের কাছ থেকে কিনে নিয়ে যায়। এ ছাড়া স্থানীয় বিভিন্ন হাটেও খুচরা বিক্রয় করা হয় এই পণ্য।

বগুড়া জেলার ব্যবসায়ী মিলটন আলী বলেন, এখানকার বড়ি যেমন নরম, তেমনি খেতেও বেশ ভালো লাগে। কিছু খরিদ্দার আছেন, যাদের প্রধান পছন্দ এখানকার বড়ি। অন্য বড়ি কম দামে পাওয়া গেলেও নিতে চান না গ্রাহকরা। 

চলনবিল অধ্যুষিত এই গ্রামীণ অঞ্চলের ক্ষুদ্র উদ্যোক্তারা একদিকে যেমন কর্মসংস্থান তৈরি করে স্বাবলম্বী হয়েছেন, অন্যদিকে নাটোরের অর্থনীতিতে রাখছেন বিরল ভূমিকা। তাই এ ক্ষুদ্র উদ্যোক্তাদের সরকারিভাবে সার্বিক সহযোগিতা করা দরকার বলে মনে করছেন নাটোরের সুশীল সমাজের নাগরিকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //