উপকূলে আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় সিত্রাং

পায়রা সমুদ্র বন্দর থেকে ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় সিত্রাং। ঘূর্ণিঝড়টির গতিপথ অনুসারে পটুয়াখালীর খেপুপাগড়া, ভোলার চরফ্যাশন এবং বরিশাল জেলা অভিমুখে। এরমধ্যে এসব উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হানতে শুরু করেছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে প্রাকৃতিক দুর্যোগ ‘ঘূর্ণিঝড় সিত্রাং’ এর প্রভাব থেকে বাঁচতে বরিশাল জেলার নিম্নাঞ্চলের ১২ হাজার মানুষ আশ্রয় নিয়েছে আশ্রয়কেন্দ্রে। এছাড়া ওইসব আশ্রয়ণে নিরাপদে রাখা হয়েছে ৮ হাজারের বেশি গবাদিপশু।

আজ সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যা ৭টায় জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়ধার সাম্প্রতিক দেশকালকে বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি জানান, জেলার সবগুলো উপজেলায় কন্ট্রোল রুম চালু করা হয়েছে। কন্ট্রোল রুমে একাধিক নাম্বার সংযুক্ত করা হয়েছে। যেন আপদকালীন সময়ে এইসব নাম্বারে কল করে সহায়তা পান। এছাড়া প্রতিটি উপজেলায় প্রাথমিকভাবে দুটি করে মেডিকেল টিম কাজ করছে। বেশি যেখানে আক্রান্ত সেখানে ৪-৫টি টিম কাজ করবে।

তিনি বলেন, নগদ অর্থ ও শুকনো খাবারের হিসেব এখন করার সময় নয়। নির্দেশনা দেওয়া আছে পরিস্থিতি মোকাবেলায় যা দরকার তা উপজেলা থেকে খরচ করা হবে।

অপরদিকে, বরিশাল বিভাগের সবগুলো নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের জলানুসন্ধান বিভাগের প্রকৌশলী মো. মাসুম। এর ফলে উপকূলসহ নিম্নাঞ্চল তলিয়ে গেছে। ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।


বরিশাল আবহাওয়া অধিদপ্তরের উচ্চ পর্যবেক্ষক প্রণব কুমার রায় জানিয়েছেন, পায়রা সমুদ্র বন্দর থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’। ঘূর্ণিঝড়টির গতিপথ অনুসারে পটুয়াখালীর খেপুপাগড়া, ভোলার চরফ্যাশন এবং বরিশাল জেলা অভিমুখে।

তিনি জানান, শেষ রাতের দিকে উপকূল অতিক্রম করবে ঘূর্ণিঝড়টি। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বরিশালে ২৪ ঘণ্টায় ২৬০.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময়ের মধ্যে ৪৫ কিলোমিটার বেগে সর্বোচ্চ বাতাস বয়ে গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //