জেলেদের জালে এখনো ধরা পড়ছে মা ইলিশ

ভোলায় জেলেদের জালে এখনো ধরা পড়ছে বিপুল পরিমাণ মা ইলিশ। দুই থেকে আড়াই কেজি ওজনের ডিমওয়ালা ইলিশ পেয়ে জেলে এবং আড়তদাররা খুশি হলেও সরকারের ২২ দিনের নিষেধাজ্ঞার সময়সীমা নিয়ে প্রশ্ন তুলছেন সচেতন মৎস্য ব্যবসায়ীরা। তবে মৎস্য বিভাগ বলছে, যে পরিমাণ মা ইলিশ ডিম ছাড়তে পেরেছে তাতে আগামীতে প্রচুর পরিমাণে ইলিশ পাওয়া যাবে।

আর্শ্বিনের আমাবস্যার পর থেকে পূর্ণিমার শুরু পর্যন্ত সময়ে মা ইলিশ ডিম ছাড়ার জন্য উপযুক্ত হয়। ইলিশের এই প্রধান প্রজনন মৌসুমে প্রতিবছর এ সময় নদীতে ইলিশসহ সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ থাকে। এবছরও নিষেধাজ্ঞার দীর্ঘ ২২ দিনের বিরতির পর ২৮ অক্টোবর ইলিশ শিকার শুরু করেছে ভোলার জেলেরা। 

এসময়ে মা ইলিশ নদীতে থাকার কথা ছিল না। কিন্তু এখনো জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে মা ইলিশ। ইলিশের পাশাপাশি বিপুল পরিমাণে বড় আকৃতির পাঙ্গাষ মাছ পাওয়ায় লাভবান হচ্ছেন জেলে এবং আড়তদাররা।

তবে নিষেধাজ্ঞার সময় পেরিয়ে যাওয়ার পরও কেন বিপুল পরিমাণ মা ইলিশ পাওয়া যাচ্ছে সে বিষয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

জেলে মো. মহাসিন বলেন, আমরা জেলেরা এখন দুই থেকে আড়াই কেজি ওজনের ইলিশ মাছ পাইতেছি, পাশাপাশি ১০ থেকে ১৫ কেজি ওজনের পাঙ্গাষ মাছ। এতে আমরা এখন অনেক লাভবান আছি।

ব্যবসায়ী মো. নাগর বলেন, এখনো আমাদের জেলেদের জালে যে পরিমাণ মা ইলিশ পাওয়া যাচ্ছে, হয়তো অভিযানটা ঠিক সময় হইলে এতো মা-ইলিশ এখন পাওয়া যাইতো না। সরকারের উদ্দেশ্য সফল হইতো।

জেলে ইসরাফিল বলেন, আমরা এখন যে মাছগুলো পাচ্ছি পরিমাণে কম হলেও মাছের সাইজ অনেক বড়। এতে আমরা দাম ভালো পাচ্ছি কিন্তু পরিমাণে কম হওয়ায় তেল খরচ দিয়ে মেটাতে হিমশিম খাচ্ছি।

মৎস্য বিভাগের কর্মকর্তাদের দাবি, প্রজনন মৌসুমেই সব মা ইলিশ ডিম ছাড়বে এমন নয়। ইতোমধ্যে যে পরিমাণ মা ইলিশ ডিম ছাড়তে পেরেছে সেগুলো রক্ষা করতে পারলেও ২০২২-২৩ অর্থবছরের লক্ষ্যমাত্রা অনুযায়ী উৎপাদন করা সম্ভব হবে।

ভোলা সদরের সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসেন বলেন, এই সময়টা ছিল ইলিশের প্রধান প্রজনন মৌসুম এবং অধিকাংশ ইলিশ মাছ এই সময়ে ডিম ছেড়েছে। এখন এই মাছগুলো যদি আমরা সংরক্ষণ করতে পারি তাহলেই কাঙ্ক্ষিত পরিমাণ ইলিশ পাব এবং আমাদের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।

দেশে যে পরিমাণ ইলিশ পাওয়া যায় তার তিনভাগের একভাগ আসে ভোলা থেকে। এ বছর ১ লাখ ৯২ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ভোলায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //