সড়ক রক্ষায় দোকান উচ্ছেদ না করার দাবি

সাভারের আশুলিয়ায় বংশী নদীর পাড়ে সড়ক রক্ষায় দোকান উচ্ছেদ না করার জন্য দাবি জানিয়েছেন নয়ারহাট ক্ষুদ্র দোকান ব্যবসায়ী সমিতিসহ সাধারণ দোকান মালিকরা। সেই সাথে দুই শতাধিক পরিবারের রুটি-রুজির দোকানগুলো ভেঙে না দেওয়ার জন্য অনুরোধ করেন তারা৷ 

সোমবার (০৭ নভেম্বর) সকালে আশুলিয়ার নয়ারহাট বাজারে বাইপাস সড়কে মানববন্ধনে দাড়িয়ে এসব দাবি জানান ভুক্তভোগী ৮০ জন দোকানদার ও বাজারের প্রায় দুই শতাধিক দোকানীসহ স্থানীয়রা৷ 

মানববন্ধন বক্তারা জানান, বংশী নদীর পাড় দিয়ে সাভার নয়ারহাট বাজার থেকে কলুপাড়া পর্যন্ত ত্রিশ ফুট প্রশস্ত নব-নির্মিত সড়কের পশ্চিম পাশের এ্যাপ্রোচ বাঁধের উপর ৮০টি ক্ষুদ্র দোকানঘর রয়েছে, যা বর্তমানে গাইডওয়াল হিসেবে ব্যবহার হচ্ছে। নয়ারহাট বাজার বাইপাইস সড়ক সংলগ্ন ক্ষুদ্র দোকান ব্যবসায়ী সমিতির সদস্যবৃন্দসহ ৮০ টি দোকান ঘরের মালিক ও কর্মচারীদের পরিবার নিয়ে প্রায় দুই শতাধিক লোকের জীবন ও জীবিকা নির্বাহ হচ্ছে। এই দোকানগুলো উচ্ছেদ না করার জন্য তারা প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানান। 

নয়ারহাট ক্ষুদ্র দোকান ব্যবসায়ী সমিতির নেতা হাজী সাইজ্জুদিন বলেন, প্রায় ১২-১৩ বছর যাবৎ আমরা এই সড়কের পাশে দোকান করে আসছি। ইতিমধ্যে আমরা জানতে পেরেছি আদালতের নির্দেশনা অনুযায়ী সরকারীভাবে নদী দখলদারের বিরুদ্ধে উচ্ছেদ কার্যক্রম চলমান রয়েছে। আমাদের এই দোকানগুলো উচ্ছেদ না করার অনুরোধ করছি। সেই সাথে জাতির জনক বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাতে চাই, আমরা নয়ারহাট বাজার বাইপাস সড়ক সংলগ্ন ক্ষুদ্র দোকান ব্যবসায়ী সমিতির সদস্যবৃন্দ সরকারের ধারাবাহিক উন্নয়নের অংশীদার হতে চাই।

তিনি আরো বলেন, রাস্তাটিকে টিকিয়ে রাখার জন্য নতুন করে আর গাইডওয়াল করার দরকার হবে না, পাশাপাশি সরকারী অর্থও অপচয় হবেনা। আমরা ক্ষুদ্র দোকানদারবৃন্দ সেই গাইডওয়াল এর ব্যবস্থা আগেই করে রেখেছি। এ অবস্থায় আমাদেরকে যে কোন শর্তে যদি দোকান ঘরগুলো বন্দোবস্ত / বরাদ্দ দেওয়া হয় তাহলে সরকারের রাজস্ব আয়ও বাড়বে পাশাপাশি আমাদের পরিবারগুলোর জীবিকার ব্যবস্থা করতে মাননীয় প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করছি।

পাথালীয়া ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আমিনুর ইসলাম বুলু বলেন, বৃহত্তর স্বার্থে ক্ষুদ্র স্বার্থ ত্যাগ করে অসহায় ক্ষুদ্র ব্যবসায়ীদের সহযোগিতা করে সাভার-নয়ারহাট বাজার থেকে কলুপাড়া পর্যন্ত নব-নির্মিত সড়কের পশ্চিম পাশের এ্যাপ্রোচ বাঁধের উপর নির্মিত ব্যবসা প্রতিষ্ঠান রক্ষার মাধ্যমে দুই শতাধিক দুস্থ পরিবারকে সহযোগিতা করা হোক। আমি একজন মুক্তিযোদ্ধা হিসেবে বঙ্গবন্ধুকন্যা মানবতার জননী মাননীয় প্রধানমন্ত্রী ও সরকারের কাছে চিরকৃতজ্ঞ থাকবো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //