গৌরনদীতে এক গাভীর তিন বাছুর

একটি গাভী একই সঙ্গে তিনটি ষাঁড় বাছুর জন্ম দিয়েছে। বর্তমানে গাভী ও তিনটি বাছুর সুস্থ রয়েছে। এমন বিরল ঘটনা ঘটেছে বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া বাজার এলাকার আব্দুল মান্নানের বাড়িতে।

বুধবার (৯ নভেম্বর) রাত ১টার দিকে পরপর তিনটি বাছুরের জন্ম দেয় গাভীটি।

গরুর মালিক আব্দুল মান্নান জানান মঙ্গলবার বিকেল থেকেই গাভীটি অস্বাভাবিক আচরণ শুরু করে। ওই সময় তিনি বুঝতে পারেন ওর বাচ্চা দেওয়ার সময় হয়েছে। এ জন্য রাতে তিনি গোয়াল ঘরে অবস্থান নেন। রাত ১টার দিকে গাভীটি একটি বাচ্চা জন্ম দেয়। ওই বাচ্চাটিকে পরিষ্কার করার সময় আরও একটি বাচ্চার জন্ম হয়। পরপর দুটি বাচ্চা জন্ম দিয়ে গাভীটির অবস্থা খুবই খারাপ হয়ে যায়।

তিনি বলেন, “পরপর দুটি বাছুরে সবাই খুশি হলেও গাভীটির মরণাপন্ন অবস্থা দেখে কষ্ট লাগছিল। এরই মধ্যে তৃতীয় বাছুরটির জন্ম হয়। এরপর গাভীটি নড়াচড়া দিয়ে ওঠে, তিনটি বাচ্চাকেই পরিষ্কারের জন্য ব্যস্ত হয়ে পড়ে।"

পরিবারটিতে আনন্দের বন্যা বইছে উল্লেখ করে তিনি বলেন, “এ খবর ছড়িয়ে পড়লে বুধবার সকাল থেকেই গ্রামবাসী এসে বাচ্চাগুলো দেখছেন। তিনটি বাছুর এবং গাভী সুস্থ রয়েছে। স্বাভাবিকভাবে খাবার খাচ্ছে। তবে মনে হচ্ছে দুধ তেমন একটা দোয়ানো যাবে না। কারণ তিনটি বাছুরের খাবারের পর যা থাকবে তা নিয়ে সন্তুষ্ট থাকতে হবে।”

গাভীটিকে উপজেলার নলচিড়া এলাকার অস্ট্রেলিয়ান জাতের ষাঁড় দিয়ে গাভীর প্রজনন করানো হয়। এর আগে আরও তিনবার বাছুর দিয়েছে গাভীটি। প্রতিবার একটি করে বাছুর দিয়েছে।

গৌরনদী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, “তিন বাছুর দেওয়ার ঘটনাটি জেনেছি। এটা অস্বাভাবিক না হলেও এমনটা বিষয়গুলো সচরাচর হয় না। একটি গাভী দুইটি বাছুর জন্ম দিয়েছে, এমন খবরই গত এক যুগেও পাইনি। আর তিনটি বাছুর একই সঙ্গে জন্ম দেওয়া, এটা একটা বিরল ঘটনা।”

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //